Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Walking

Psychology: কী ভাবে হাঁটছেন, তা দেখেই বলা যায় কেমন মানুষ আপনি

হাঁটার ধরন দেখে কী ভাবে চেনা যায় কারও ব্যক্তিত্ব? রইল সন্ধান।

হাঁটা দেখেই চেনা যায় মানুষ।

হাঁটা দেখেই চেনা যায় মানুষ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ১৮:৫৩
Share: Save:

কোনও এক জন দূর থেকে হেঁটে আসছেন। তাঁকে দেখে এক জন গোয়েন্দা পটাপট বলে দিতে শুরু করলেন, যিনি হেঁটে আসছেন, তিনি কেমন মানুষ। গোয়েন্দা গল্পে এমন উদাহরণ হামেশাই পাওয়া যায়। বিষয়টি শুনে আজগুবি মনে হতে পারে। কিন্তু আদতে তা নয়। হাঁটার ধরন চরিত্রের অনেকটাই বলে দিতে পারে। পদ্ধতি জানা থাকলে যে কোনও মানুষের হাঁটার ধরন দেখেই তাঁর সম্পর্কে অনেক কথা বলে দিতেন পারেন আপনিও।

এক এক জনের হাঁটার ধরন এক এক রকম। কেউ জোরে হাঁটেন, কেউ বা আস্তে, কেউ আবার মাথা উঁচু করে, কেউ সামনের দিকে একটু ঝুঁকে। আপাত মনে হবে, জন্ম থেকে একই ভাবে হাঁটেন এক জন। কিন্তু বিষয়টি এত সহজ নয়। এর সঙ্গে মানসিকতা অনেকটাই জড়িয়ে রয়েছে। বহু মনোবিদের মত, হাঁটার ধরন দেখে ব্যক্তিত্বের অনেকটাই টের পাওয়া সম্ভব।

Advertisement

হাঁটার ধরন দেখে কী ভাবে চেনা যায় কারও ব্যক্তিত্ব? রইল সন্ধান।

গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ

জোরে হাঁটেন যাঁরা: সাধারণত এই সব মানুষ সাহসী হন। তাঁরা অন্যের সঙ্গে মিশতে ভালবাসেন। নিজের মতামত স্পষ্ট ভাবে জানাতে ভালবাসেন। সময়ের কাজ সময়ে করতে চান। ফেলে রাখা পছন্দ করেন না।

ধীরে হাঁটেন যাঁরা: যাঁরা আস্তে হাঁটেন, তাঁরা কি তা হলে ভিতু? মোটেও তা নয়। অনেক মনোবিদের মত, এই সকল মানুষ শান্ত প্রকৃতির। খুব বেশি ঝুটঝামেলায় যেতে পছন্দ করেন না। কিছুটা আত্মকেন্দ্রিকও বটে। মেলামেশা করতে খুব একটা পছন্দ করেন না তাঁরা। মতের অমিল হলেও জোর গলায় খুব একটা প্রতিবাদ করেন না।

Advertisement

ঢিমে তালে হাঁটেন যাঁরা: খুব আরাম করে, বেড়ানোর মতো করে হাঁটেন অনেকে। ধীরে হাঁটেন যাঁরা, তাঁদের সঙ্গে এই ধরনের মানুষের পার্থক্য আছে। এই সব মানুষ আত্মবিশ্বাসী হন। সহজে হাল ছাড়েন না। মাথা ঠান্ডা রেখে সব কাজ করেন।

তাড়াহুড়োয় হাঁটেন যাঁরা: এই ধরনের মানুষের মধ্যে একটা ভয় কাজ করে। এই বুঝি সময় শেষ হয়ে গেল! তাই তাঁরা সব সময়ে তাড়াহুড়োর মধ্যে থাকেন। তবে তাঁরা যে কাজই করেন, সেটি খুব মন দিয়ে করার চেষ্টা করেন।

ঝুঁকে হাঁটেন যাঁরা: আত্মবিশ্বাসের অভাব হলে অনেকে সামনের দিকে ঝুঁকে হাঁটেন। যদি সম্প্রতি এমন কোনও ঘটনা ঘটে থাকে, যার ফলে মানসিক চাপে রয়েছেন, তারও প্রভাব পড়ে হাঁটায়। সামনের দিকে কিছুটা ঝুঁকে যায় শরীর। এই সব মানুষ নিজের অন্তরটাকে ঢেকে রাখা, লুকিয়ে রাখার চেষ্টা করেন। তার ফলেই হাঁটার ধরন এমন হয়ে যায়।

মাথা উঁচু করে হাঁটেন যাঁরা: এই সব মানুষ প্রচণ্ড আত্মবিশ্বাসী হন। কখনও কখনও আত্মবিশ্বাস মাত্রাছাড়াও হয়ে যেতে পারে। এই দলের মানুষ জিততে ভালবাসেন।

মনোবিদদের মত, হাঁটা দেখে ব্যক্তিত্বের অনেকখানি টের পাওয়া গেলেও, এর ব্যতিক্রম হয়। তবে শুধু ব্যক্তিত্ব বা চারিত্রিক বৈশিষ্ট্য নয়, নানা অসুখ বা শারীরিক সমস্যার কারণেও হাঁটার ধরন বদলে যেতে পারে। তেমন কোনও বদল হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.