Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Zoya Agarwal

Zoya Agarwal: সুমেরুর উপর বিশ্বের দীর্ঘ পথে বিমান উড়িয়েছিলেন জোয়া অগ্রবাল! আমেরিকায় মিলল স্বীকৃতি

২০২১ সালে মহিলা পাইলটদের একটি দলকে নেতৃত্ব দিয়ে বিমান নিয়ে সুমেরু পার করেন জোয়া অগ্রবাল। সেই দুঃসাহসিক কাজের কী স্বীকৃতি পেলেন তিনি?

এর আগে কোনও ভারতীয় বিমানচালক সান ফ্রান্সিসকোর এই মিউজিয়ামে স্থান পাননি।

এর আগে কোনও ভারতীয় বিমানচালক সান ফ্রান্সিসকোর এই মিউজিয়ামে স্থান পাননি। ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
সান ফ্রান্সিসকো শেষ আপডেট: ২১ অগস্ট ২০২২ ১৪:১৯
Share: Save:

প্রথম ভারতীয় পাইলট হিসাবে আমেরিকার বিখ্যাত ‘এভিয়েশন মিউজিয়াম’-এ জায়গা করে নিলেন জোয়া অগ্রবাল। এর আগে কোনও ভারতীয় বিমানচালক সান ফ্রান্সিসকোর এই মিউজিয়ামে স্থান পাননি। জোয়াই প্রথম। কী এমন করেছেন জোয়া?

২০২১ সালে মহিলা পাইলটদের একটি দল এয়ার ইন্ডিয়ার এক বিমান নিয়ে সুমেরু পার করে। প্রায় ১৬ হাজার কিলোমিটারের আকাশপথ বিশ্বের সবচেয়ে দীর্ঘ এবং কঠিন বলে পরিচিত। সুমেরুর উপর দিয়ে বিমান উড়িয়ে নিয়ে যাওয়া সব সময়ে চ্যালেঞ্জের। বিমান সংস্থাগুলি তাদের সেরা পাইলটদের এই দায়িত্ব দেয়। এ বার এয়ার ইন্ডিয়ার এক দল মহিলা ক্যাপ্টেনের উপর সেই দায়িত্ব ছিল। এয়ার ইন্ডিয়ার ক্যাপ্টেন জোয়া অগ্রবাল সেই দলের নেতৃত্ব দিয়েছিলেন। তবে সাফল্য এই প্রথম নয়। এর আগে ২০১৩ সালেও একটি রেকর্ড গড়েছিলেন তিনি। সে বার সব থেকে কম বয়সে মহিলা পাইলট হিসাবে বোয়িং-৭৭৭ বিমান উড়িয়েছিলেন।

এর আগে ২০১৩ সালেও একটি রেকর্ড গড়েছিলেন তিনি।

এর আগে ২০১৩ সালেও একটি রেকর্ড গড়েছিলেন তিনি। ছবি-সংগৃহীত

আরও পড়ুন:

একমাত্র ভারতীয় হিসাবে বিদেশের মাটিতে এমন সম্মান পাওয়ায় আপ্লুত জোয়া। তিনি বলেছেন, ‘‘এই প্রাপ্তি যে কারও কাছেই সৌভাগ্যের। স্বপ্নের মতো লাগছে। প্রথমে বিশ্বাস হচ্ছিল না। দায়িত্ব বেড়ে গেল। নিজের সবটুকু দিয়ে চেষ্টা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zoya Agarwal plane Pilot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE