তেলঙ্গানার ছোট শহর মাঞ্চেরিয়ালে মা, বাবা ও ভাইয়ের সঙ্গে বাস করে ১৩ বছরের বালক অমর স্বস্তিক আচার্য থোগিতি। ২০১৬ সালে ‘লার্ন উইথ অমর’ নামের একটি ইউটিউব চ্যানেল শুরু করে অমর। ওই সাইটে ইউপিএসসি পরীক্ষার্থীদের ভুগোলের বিভিন্ন বিষয় নিয়ে পরামর্শ দেয় সে। বর্তমানে ওই ১৩ বছরের অমরের ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ১ লক্ষ ৮৭ হাজার জন।

অমরের বাবা তেলঙ্গানার সরকারি স্কুলের শিক্ষক। ভূগোলে ছেলের আগ্রহ দেখে অমরকে ভূগোলের বিভিন্ন বিষয়ে শিক্ষা দিয়ে থাকেন তিনি। ছেলেও সেই সব বিষয় শিখে ফাঁকা ঘরেই শিক্ষকের মতো শেখাতে থাকেন। একদিন অমরের মা অমরের পড়ানোর মুহূর্ত ক্যামেরাবন্দি করেন। পরে সেটি তিনি আপলোড করেছিলেন অনলাইনে।

ওই ভিডিয়োটিতে প্রচুর মানুষ কমেন্ট ও লাইক করেন। তারপর থেকেই ইউটিউবে চ্যানেল বানিয়ে নিয়মিতভাবে ভূগোলের বিভিন্ন বিষয় আপলোড করতে থাকেন তিনি। এই সফর শুরুর সময় অমরের বয়স ছিল ১০ বছর। এখন সে ১৩ বছরের বালক।এখনতার এই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ২ লক্ষের কাছাকাছি। সেই সাবস্ক্রাইবারদের মধ্যে অধিকাংশই ইউপিএসসি পরীক্ষার্থী।

আরও পড়ুন: ‘জিমিক্কি কাম্মাল’ গানের তালে বিয়ে বাড়ির নাচে মজেছে নেট দুনিয়া

এই বয়স থেকেই ইউপিএসসি পরীক্ষার্থীদের সাহায্য করা অমর বড় হয়ে নিজেও আইএএস অফিসার হতে চায়। আইপিএস অফিসার হয়ে দেশকে দুর্নীতিমুক্ত করতে চায় সে।

প্রতিযোগিতামূলক পরীক্ষার্থীদের সাহায্যের জন্য এই ইউটিউব চ্যানেল চালাতে অমরকে সাহায্য করছে তার ভাই অঙ্গ ভিগনেশ। তার বয়স এখন মাত্র ১০ বছর।

এই বিষয়ে অমর ও অঙ্গের বাবা গোবর্ধন থোগিতি জানিয়েছেন, ‘‘আমার দুই ছেলেই খুব প্রতিভাবান। আমি ছোট থেকেই পড়ানোর কৌশল ওদের শিখিয়েছি।  সেই পদ্ধতি শিখে ওরাও খুব সুন্দরভাবে নিজেদের জ্ঞান অন্যদের মধ্যে ছড়িয়ে দিচ্ছে।’’

আরও পড়ুন: দোকানদার ছাড়াই জিনিস বিক্রি হচ্ছে এই দোকান থেকে

(কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে মণিপুর - দেশের সব রাজ্যের গুরুত্বপূর্ণ খবর জানতে আমাদেরদেশবিভাগে ক্লিক করুন।)