• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নারী ক্ষমতায়নে ইতিহাস, এই প্রথম যুদ্ধজাহাজে যোগ দিচ্ছেন দুই মহিলা অফিসার

Indian Navy
কুমুদিনী ত্যাগী রীতি সিংহ। ছবি: পিটিআই

নারীর সমানাধিকার ও ক্ষমতায়নে খুলে গেল নতুন দিগন্ত। ইতিহাস সৃষ্টি করে এই প্রথম যুদ্ধজাহাজে দুই মহিলা অফিসারকে মোতায়েন করছে ভারতীয় নৌবাহিনী। শীঘ্রই নৌসেনায় যোগ দেবে ২৪টি এমএইচ-৬০ আর সামরিক হেলিকপ্টার। এই হেলিকপ্টারে পাইলট হিসেবে কাজ করবেন দুই সাব লেফটেন্যান্ট কুমুদিনী ত্যাগী, রীতি সিংহ। দুই অফিসারকে যুদ্ধজাহাজে মোতায়েনের সিদ্ধান্ত যুগান্তকারী বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞ-সহ সংশ্লিষ্ট মহল।

নৌবাহিনীতে মহিলাদের নিয়োগ করা হলেও এত দিন পর্যন্ত তাঁদের যুদ্ধজাহাজে মোতায়েন করা হত না। কোয়ার্টারগুলিতে নিরাপত্তার অভাব, মহিলাদের ব্যবহারের মতো শৌচাগার না থাকা, দীর্ঘদিন ধরে জাহাজে থাকার মতো নানা কারণে এমনটাই কার্যত প্রথা হয়ে দাঁড়িয়েছিল। সেই প্রথা ভেঙে সোমবার কোচিতে আইএনএস গরুড় যুদ্ধজাহাজে একটি অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের এই নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন হয়। কুমুদিনী ও রীতিকে অভিনন্দন জানিয়ে অনুষ্ঠানে রিয়ার অ্যাডমিরাল অ্যান্টনি জর্জ বলেন, ‘‘এটা ঐতিহাসিক মুহূর্ত। এই প্রথম মহিলাদের হেলিকপ্টার অপারেশনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যার মাধ্যেমে যুদ্ধজাহাজে মহিলা অফিসারদের মোতায়েনের সূচনা হল।’’

কুমুদিনী ও রীতি নৌসেনার মাল্টি রোল হেলিকপ্টার অপারেশনের জন্য প্রয়োজনীয় সেন্সর, সোলার কনসোল এবং ইন্টেলিজেন্স, সার্ভিল্যান্স ও সমন্বয়ের কাজ কাজ করবেন। ২০১৮ সালে নির্মলা সীতারামন প্রতিরক্ষা মন্ত্রী থাকার সময় ২৪টি এমএইচ-৬০ আর হেলিকপ্টার কেনার বরাতের প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছিল। নৌবাহিনীতে যোগ দেওয়ার পরে ওই হেলিকপ্টার ওড়াবেন তাঁরা। প্রতিপক্ষ বা শত্রুপক্ষের জাহাজ ও সাবমেরিনের অবস্থান নির্ধারণ করা এবং ধ্বংস করার কাজে পারদর্শী এই হেলিকপ্টারগুলি। 

আরও পড়ুন: রাজ্যসভায় সাসপেন্ড ডেরেক-সহ ৮, বাইরে ধর্নায় বিরোধীরা 

আরও পড়ুন: সর্বজ্ঞ ৫৬ ইঞ্চির সীমাহীন অহং, মোদীকে কৃষি-খোঁচা রাহুলের

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন