• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সরপঞ্চ হওয়ার দৌড়ে মূক ও বধির যুবক

madhya pradesh
প্রতীকী ছবি।

বয়স ২৭। মধ্যপ্রদেশের দানসারি গ্রাম পঞ্চায়েতের সরপঞ্চের আসনে বসার দিকে এগোচ্ছেন মূক ও বধির যুবকটি। যদি শেষ পর্যন্ত সফল হন, তা হলে লালু নামে ওই যুবকই হবেন ভারতের প্রথম মূক ও বধির সরপঞ্চ— রবিবার এই তথ্য জানিয়েছেন স্থানীয় এক সমাজকর্মী। দানসারি গ্রামে হাজারের কাছাকাছি মানুষের বাস। ইনদওর থেকে ৪০ কিলোমিটার দূরে এই গ্রাম। ‘‘সম্প্রতি গ্রাম পঞ্চায়েতের মর্যাদা দেওয়া হয়েছে দানসারিকে,’’ সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট প্রতুল সিংহ বলেছেন সংবাদ সংস্থাকে। সদ্যগঠিত গ্রাম পঞ্চায়েতটির সরপঞ্চের পদ সংরক্ষিত রাখা হয়েছে জনজাতির জন্য। 

দানসারির জনজাতির মধ্যে একমাত্র ভোটার লালুই। তাই গ্রামবাসীদের দৃঢ় ধারণা, সরপঞ্চ হলে লালুই হবেন। গ্রাম পঞ্চায়েতে ভোটের লড়াই কবে, এখনও ঠিক হয়নি। তবে লালু মনে মনে তৈরি হয়েই রয়েছেন চ্যালেঞ্জ নেওয়ার জন্য। 

ছোটবেলায় হারিয়েছিলেন মা-বাবাকে। চাষবাস করে দিন কাটে। গত কুড়ি বছর ধরে থাকেন একটি পরিবারের সঙ্গে। সমাজকর্মী জ্ঞানেন্দ্র পুরোহিত ‘সাইন ল্যাঙ্গুয়েজ’ ব্যবহার করে কথা বলেন লালুর সঙ্গে। জ্ঞানেন্দ্রর দাবি, ‘‘ও খুব আত্মবিশ্বাসী। মনোনয়ন দাখিল করার জন্য তৈরি হয়ে রয়েছে।’’ লালুর হয়ে এই সমাজকর্মীই জানালেন, গ্রামের ছেলেটি এখানকার কৃষকদের কল্যাণে কাজ করতে চান। গ্রামে তৈরি হওয়া নতুন রাস্তার রক্ষণাবেক্ষণেও নজর দিতে চান। মূক ও বধিরদের দাবিদাওয়া নিয়েও কাজ করেন লালু। তাই তাঁর মতো কেউ জিতে সরপঞ্চ হলে মূক ও বধিরদের কাছেও একটা নজির তৈরি হবে— জানাচ্ছেন জ্ঞানেন্দ্র। 

আরও পড়ুনদুই কাগজকল নিয়ে সব আশ্বাসই জলে

লালুর জন্য গোটা গ্রামই প্রচারে সক্রিয়। রাহুল সোনগারা নামে এক স্থানীয় যুবকের কথায়, ‘‘আমরা চাই লালু সরপঞ্চ হোক। পড়াশোনায় সাধারণ হলেও ওর ব্যবহার দেখে আমাদের সবারই বিশ্বাস, ও গ্রামের উন্নয়নে কাজ করবে।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন