• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রেরণা রাজধানী, অবস্থান মুম্বইয়েও

anti-CAA protest
ছবি: পিটিআই।

Advertisement

শাহিন বাগের প্রভাব ক্রমশ ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন প্রান্তে। লখনউয়ের ঘণ্টাঘর, কলকাতার পার্ক সার্কাসের পরে এ বার মুম্বইয়ের নাগপাড়া। সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) প্রতিবাদে নাগপাড়ায় অবস্থান বিক্ষোভ শুরু করেছেন মহিলারা। তাঁরা জানিয়েছেন, সিএএ প্রত্যাহার না-করা পর্যন্ত তাঁদের অবস্থান-বিক্ষোভ চলবে। গত কাল, প্রজাতন্ত্র দিবস থেকে ৬০-৭০ জন মহিলার একটি দল ওই অবস্থান শুরু করেছে। 

গত কাল প্রথমে মদনপুরার রাস্তায় মহিলাদের একটি দল অবস্থান শুরু করে। ২৪ ঘণ্টার ব্যবধানে সেই বিক্ষোভ বহরে অনেকটাই বেড়েছে। ওই বিক্ষোভে মদনপুরা, জুলা ময়দান, মধ্য মুম্বই, আপ্রিপাড়ার মতো মুসলিম অধ্যুষিত এলাকার মানুষ শামিল হয়েছেন। ওই কর্মসূচিতে যেমন চাকরিজীবী, স্কুল-কলেজের পড়ুয়ারা রয়েছেন, তেমনই পোস্টার-প্ল্যাকার্ড নিয়ে রয়েছেন গৃহবধূরাও। আন্দোলনের অন্যতম উদ্যোক্তা আইনের ছাত্রী ফাতিমা খান বলেন, ‘‘সরকার ভীম সেনার প্রধান চন্দ্রশেখর আজাদকে আটক করছে, উত্তরপ্রদেশের মহিলাদের প্রতিবাদ করতে দিচ্ছে না। এটা সম্পূর্ণ অসাংবিধানিক।’’ তাঁদের আন্দোলনের প্রেরণা যে শাহিন বাগ তা তিনি গোপন করেননি। ফাতিমার কথায়, ‘‘এই আইন প্রত্যাহার না-করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।’’ তাঁদের আরও দাবি, এনপিআর এবং এনআরসি-ও প্রত্যাহার করতে হবে।

নাগপাড়া আন্দোলনে আরও মহিলাকে শামিল করতে চেষ্টার ত্রুটি রাখছেন না উদ্যোক্তারা। ফাতিমা জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আরও মানুষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তিনি বলেন, ‘‘আমরা চাইছি আরও বেশি মহিলা এই অবস্থানে যোগ দিন।’’

আরও পড়ুনরোগীর ছেলে বন্ধক! বদলে দিল ডাক্তারকে

নাগপাড়া থানার পুলিশ অফিসার শালিনী শর্মা অবশ্য জানিয়েছেন, বিনা অনুমতিতে রাস্তা দখল করে অবস্থান করছেন প্রতিবাদীরা। তাঁদের অবস্থান প্রত্যাহার করতে বলা হলেও তাঁরা রাজি হননি। এ দিকে, ‘শাহিন বাগ’ নাম দিয়ে সুরাতের লিম্বায়তে আজ থেকেই অনির্দিষ্টকালের জন্য ধর্নায় শামিল হয়েছেন মহিলারা।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন