কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলকে ‘ট্রেলার’ বলে বর্ণনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানালেন, ‘‘গোটা সিনেমাটা এখনও বাকি রয়েছে!’’ 

বৃহস্পতিবার ঝাড়খণ্ডের কৃষক এবং ছোট ব্যবসায়ীদের পেনশন প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী। তার পরে রাঁচীর জগন্নাথপুর ময়দানের জনসভায় বক্তৃতা দেন। বলেন, তাঁর দ্বিতীয় সরকার দুর্নীতি ও সন্ত্রাসবাদকে দেশ থেকে উচ্ছেদ করতে বদ্ধপরিকর। সিবিআইয়ের হাতে গ্রেফতার প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরমের নাম উল্লেখ না করে মোদী বলেন, কেউ কেউ নিজেকে আইন ও আদালতের ঊর্ধ্বে ভাবতেন। এখন জামিন চেয়ে তাঁরা কোর্টে দৌড়চ্ছেন।

পেনশন প্রকল্প চালু করে প্রধানমন্ত্রী বলেন, ‘‘এই প্রকল্পে দেশ জুড়ে ছোট ব্যবসায়ী ও কৃষকরা মাসে ৩ হাজার টাকা পর্যন্ত পেনশন পাবেন।’’ রাঁচীর  নতুন বিধানসভা ভবনেরও উদ্বোধন করেন তিনি। রিমোট কন্ট্রোলে সাহেবগঞ্জে গঙ্গার বুকে ২৯০ কোটি টাকার আধুনিক টার্মিনালের সূচনা করেন। সচিবালয়ের শিলান্যাসও করেন। 

প্রধানমন্ত্রী জানান যে সব ব্লকে মোট জনসংখ্যার অর্ধেক আদিবাসী অথবা ২০ হাজার বা তার বেশি আদিবাসী রয়েছেন, সেখানে একলব্য আধুনিক আবাসিক স্কুল গড়া হবে। দেশ জুড়ে এমন ৪৬২টি স্কুল তৈরি হবে, ঝাড়খণ্ডে তৈরি হবে ৬৯।