মাত্র মাসখানেকের ব্যবধান। তার মধ্যেই উল্টে গেল ছবিটা!

মাসখানেক আগে লোকসভা নির্বাচনে জেডিএস-কে সঙ্গে নিয়ে কর্নাটকে ভরাডুবি হয়েছিল কংগ্রেসের। কিন্তু, এ বার সে রাজ্যের পুরসভা নির্বাচনে জয়জয়কার রাহুল গাঁধীর দলের। কর্নাটক জুড়ে ১ হাজার ৩৬১টি আসনের মধ্যে ঘোষিত ১ হাজার ২৬১টির ৫০৯টিই দখল করল কংগ্রেস। অন্য দিকে, বিজেপি জিতেছে ৩৬৬টি আসন। ফলে লোকসভায় নাকচ করে দিলেও  পুরভোটে কংগ্রেসের উপরে আস্থা রাখলেন ভোটাররা।

গত ২৯ মে রাজ্যের আটটি মহানগর পুর পরিষদ, ৩৩টি পুরসভা এবং ২২টি পঞ্চায়েতে নির্বাচন হয়। ৩১ মে সকাল থেকে ফলাফল ঘোষণার পর দেখা যায় পুরভোটে কংগ্রেসেরই জয়জয়কার। অন্য দিকে, লোকসভা নির্বাচনে কর্নাটকের ২৮টি আসনের মধ্যে ২৫টিতে জিতলেও পুরভোটে সেই একচেটিয়া দখল ধরে রাখতে পারেনি বিজেপি।

আরও পড়ুন: ৫২ নিয়েই লড়ে যাব, বললেন রাহুল, সংসদে কংগ্রেস নেত্রী সনিয়াই

আরও পড়ুন: স্বরাষ্ট্র মন্ত্রকের দায়িত্ব বুঝে নিলেন অমিত শাহ, সকালেই পৌঁছলেন দফতরে

শহর এলাকায় কংগ্রেসের উপর ভরসা রেখেছেন ভোটারেরা। অন্য দিকে গ্রামাঞ্চলে বিজেপি-র দিকে ঝুঁকেছেন তাঁরা। মহানগর পুর পরিষদের মোট ২৪৮টি ওয়ার্ডের মধ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত ২১৭টির মধ্যে ৯০টিতে জিতেছে কংগ্রেস। বিজেপি পেয়েছে ৫৬টি ওয়ার্ড। অন্য দিকে, পুরসভার মোট ৭৮৩টির ওয়ার্ডের মধ্যে ঘোষিত হয়েছে ৭১৪টির ফলাফল। কংগ্রেস পেয়েছে ৩২২টি এবং বিজেপি জিতেছে ১৮৪ ওয়ার্ড। পঞ্চায়েত ভোটে অবশ্য ভাল ফল করেছে বিজেপি। মোট ৩৩০টি আসনের মধ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত ২৯০টির মধ্যে ১২৬টিতেই জিতেছে বিজেপি, কংগ্রেসের দখলে গিয়েছে ৯৭টি আসন।

আরও পড়ুন: বাবা চা শ্রমিক, কাকা ঠেলাচালক, কচু-শাক বিক্রি করে দিন কাটত মোদী মন্ত্রিসভার এই নতুন মন্ত্রীর

আরও পড়ুন: ৩০০ আসন জিতলেই খেয়াল খুশি মতো চলা যায় না, মন্তব্য ওয়েইসির

পুর নির্বাচনের ফলাফল নিয়ে উচ্ছ্বসিত রাজ্যের কংগ্রেস নেতারা। লোকসভার ২৮টি আসনের মধ্যে মাত্র ১টি করে আসন জিতেছিল কংগ্রেস এবং জেডিএস। তার পরে এই ফলাফলে যথেষ্ট উজ্জীবিত তারা। কর্নাটকের প্রদেশ কংগ্রেস সভাপতি দীনেশ গুন্ডু রাও টুইট করে বলেন, ‘‘১ হাজার ২২১ আসনের মধ্যে ৫০৯টি গিয়েছে কংগ্রেসের পক্ষে। ফলে পুরভোটে প্রায় ৪২ শতাংশ ভোটই জিতেছে কংগ্রেস। এতেই স্পষ্ট বোঝা যাচ্ছে কর্নাটকের মানুষ কংগ্রেসের সঙ্গে রয়েছেন। লোকসভায় এত বড় ব্যবধানে জেতার পর বিজেপি কী ভাবে হারল, সেটাই আশ্চর্যের! এ নিয়ে তদন্ত হওয়া প্রয়োজন।’’