• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অন্তত ১২ করোনা আক্রান্ত ঘুরে বেড়িয়েছেন ট্রেনে, সতর্ক করল ভারতীয় রেল

Train
ট্রেনে জীবাণুনাশক ব্যবহার রেলকর্মীদের। ছবি: পিটিআই

সারা দেশে করোনা আক্রান্তের সংখ্যা তিনশো ছুঁই ছুঁই। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ভাইরাসের ভয়ে কাঁপছে গোটা দেশ। এর মধ্যেই রেলমন্ত্রক একটি টুইটকে ঘিরে নতুন করে আশঙ্কা দেখা দিল। শনিবার রেলমন্ত্রক সূত্রে একটি টুইট করে জানানো হয়েছে, ১৩ মার্চ থেকে ১৬ মার্চের মধ্যে অন্তত ১২ জন করোনা আক্রান্ত রোগী দু'টি এক্সপ্রেস ট্রেনে সফর করেছেন। সংক্রমণ থেকে বাঁচতে জনসাধারণকে খুব প্রয়োজন ছাড়া আপাতত এক্সপ্রেস ট্রেনে যাত্রা স্থগিত রাখার পরামর্শ দিয়েছে রেলমন্ত্রক। কার্যত সতর্ক করে দেওয়া হয়েছে যাত্রীদের।

টুইটে ওই সফর নির্দেশিকায় লেখা হয়েছে, ‘রেল জানতে পেরেছে, কয়েক জন করোনা আক্রান্ত ট্রেনে সফর করেছেন। তার ফলে ট্রেনে সফর করা ঝুঁকিপূর্ণ। ট্রেনে সফর এড়িয়ে চলুন, কারণ আপনিও করোনা আক্রান্ত হতে পারেন যদি আপনার সহযাত্রীর করোনাভাইরাস থাকে। আপাতত সব যাত্রা স্থগিত রাখুন এবং নিজের প্রিয়জনকে নিরাপদে রাখুন।’ 

করোনা আক্রান্তরা কোন কোন এক্সপ্রেসে সফর করেছেন? রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, গত ১৩ মার্চ সম্পর্কক্রান্তি এক্সপ্রেসে দিল্লি থেকে রামগুন্ডাম পর্যন্ত সফর করেছিলেন আট জন। এ ছাড়া, চার জন যাত্রী গত ১৬ মার্চ গোদান এক্সপ্রেসে মুম্বই থেকে জবলপুর পর্যন্ত সফর করেছিলেন। শুক্রবার পরীক্ষায় এঁদের সকলেরই শরীরে করোনার সংক্রমণ ধরা পড়ে। শনিবারই বেঙ্গালুরু থেকে দিল্লিগামী রাজধানী এক্সপ্রেসে দুই সন্দেহভাজন রোগীকে নামিয়ে দেন সহযাত্রীরা। রেল সেকথাও উল্লেখ করেছে।

এই মুহূর্তে মহারাষ্ট্রে করোনা সংক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি। ইতিমধ্যেই তা ষাটের গণ্ডি টপকে গিয়েছে। মহারাষ্ট্রের মুম্বই ও পুণে থেকে বহু ট্রেনই বিহারের উপর দিয়ে বিভিন্ন রাজ্যে যায়। ফলে ট্রেনের মাধ্যমে করোনা সংক্রমণের ঝুঁকিও রয়েছে। এ কথা মাথায় রেখেই প্যাসেঞ্জারদের স্ক্রিনিংয়ের জন্য বিহার সরকারকে সমস্ত রকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে পূর্ব-মধ্য রেল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন