• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দেশে আক্রান্ত ১১৪, রাজ্যে ২০০ কোটির তহবিল: করোনা আপডেট এক নজরে

corona
ইরান থেকে ফেরা প্রবাসী ভারতীয়দের স্ক্রিনিং।

থামার লক্ষণ দেখাচ্ছে না করোনা। আর তার আতঙ্কে কাঁপছে গোটা দুনিয়া। গত চব্বিশ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যাটা একশো পেরিয়ে গিয়েছে। এই মুহূর্তে এ দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা উদ্বেগও বাড়িয়ে দিয়েছে। তবে আশার কথা, ইতিমধ্যেই কয়েক জন সুস্থও হয়ে উঠেছেন।

করোনা পরিস্থিতির জেরে রাজ্যে জারি হল মহামারী আইন। সোমবার নবান্নে বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পাশাপাশি রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ছুটির মেয়াদ বাড়িয়ে ১৫ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। করোনা মোকাবিলায় ২০০ কোটি টাকার তহবিলও গড়ার কথাও জানিয়েছেন তিনি। এ রাজ্যের প্রায় সাড়ে ৫ হাজার মানুষকে গৃহ-পর্ষবেক্ষণে রাখা হয়েছে। করোনা সন্দেহে রাজ্যের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৬৯ জন। করোনা-পরিস্থিতি ছায়া ফেলেছে রাজ্যের পুরভোটের প্রস্তুতিতেও। এপ্রিলে যে পুরভোট হচ্ছে না তা স্পষ্ট।

দেশ জুড়ে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। তার জেরে আজ সোমবার একটি হেল্পলাাইন খুলল কেন্দ্র। হেল্পলাইন নম্বর ১০৭৫। দেশে করোনা আক্রান্তের সংখ্যা এখন ১১৪। প্রাথমিক ভাবে কেরলে করোনা আক্রান্তের সংখ্যা বেশি থাকলেও, এ বার তাকে ছাপিয়ে গিয়েছে মহারাষ্ট্র। এই মুহূর্তে মহারাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২। কয়েকটি জায়গায় নতুন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। করোনার জেরে এ দিন শেয়ার বাজারে ফের ধস নামে। দিল্লিতে ৫০ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার।

 

আরও পড়ুন:  করোনা: রাজ্যে ৪৮ ঘণ্টায় গৃহ-পর্যবেক্ষণে সাড়ে ৩ হাজার​

 

সারা পৃথিবীতে এই মুহূর্তে করোনায় আক্রান্তের সংখ্যা প্রায় দেড় লক্ষ। ইতিমধ্যেই প্রায় সাড়ে ছ’হাজার মানুষের মৃত্যুও হয়েছে ওই রোগে। চিনে করোনায় তাণ্ডব এখনও থামেনি। এশিয়ার ওই দেশটির পর, ইউরোপের ইটালি করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। তালিকায় রয়েছে স্পেন, আমেরিকা ও ইরানের মতো দেশগুলিও। করোনা থাবা বসিয়েছে অস্ট্রেলিয়াতেও।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন