• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘মৃত্যুহার কম’, তবু রাশ নেই সংক্রমণে

Corona
ছবি রয়টার্স।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হলেন ১৪,৯৩৩ জন। মৃত্যু হল ৩১২ জনের। যদিও ভারতে কোভিডে মৃত্যুহার 

সারা বিশ্বের এবং অন্যান্য দেশের নিরিখে অনেক কম বলে আজ ফের দাবি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গত ২২ জুনের রিপোর্ট তুলে ধরে কেন্দ্রের দাবি, ভারতে প্রতি এক লক্ষে করোনায় মৃত্যু মাত্র একটি। অথচ বিশ্বে ওই হার এখন ৬.০৪। এ ছাড়া ব্রিটেনে প্রতি লক্ষে মৃত্যুহার ৬৩.১৩, স্পেনে ৬০.৬০, ইটালিতে ৫৭.১৯, আমেরিকায় ৩৬.৩০। ভারতে সেরে ওঠার হার এখন ৫৬.৩৮%। গত ২৪ ঘণ্টায় ১০,৯৯৪ জন সুস্থ হয়েছেন। মোট অ্যাক্টিভ রোগী ১,৭৮,০১৪ জন। 

সমস্ত রাজ্যেই অ্যান্টিজেন পরীক্ষা করানোর উপরে আজ জোর দিয়েছে আইসিএমআর। ৪৫০ টাকার এই কিটে আধ ঘণ্টায় ফল জানা যায়। কন্টেনমেন্ট এলাকার পাশাপাশি শ্বাসকষ্ট বা ইনফ্লুয়েঞ্জার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি রোগীদেরও এই পরীক্ষা করাতে বলা হয়েছে। দিল্লি ও তামিলনাড়ু, দুই রাজ্যেই মোট রোগীর সংখ্যা ৬২ হাজার পেরিয়েছে। আজই রাজধানীতে নতুন আক্রান্তের সংখ্যা ৪ হাজারের কাছাকাছি। দিল্লির রাধাস্বামী আধ্যাত্মিক কেন্দ্রে ১০ হাজার শয্যাবিশিষ্ট ‘বিশ্বের বৃহত্তম’ কোভিড-১৯ কেন্দ্র তৈরির কাজ চলছে। ওই কেন্দ্রে সেনাবাহিনী ও আইটিবিপি-র স্বাস্থ্যকর্মীদের নিয়োগের জন্য মোদী সরকারকে অনুরোধ জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে তাঁর অনুরোধ, তিনি যেন নির্মীয়মাণ কোভিড কেন্দ্রটি পরিদর্শন করেন। 

আরও পড়ুন: কোভিড ট্রমায় ভুগতে পারেন এক কোটি মানুষ

টুইটারে অমিত জানান, ২৬ জুনের মধ্যে ওই কোভিড-কেন্দ্রটি চালু হয়ে যাবে। আইটিবিপি-ই তা পরিচালনা করবে। এ ছাড়া, আইসিইউয়ের ২৫০টি শয্যা-সহ মোট ১০০০ শয্যার একটি কোভিড হাসপাতাল তৈরির কাজ চলছে ডিআরডিও ও টাটা ট্রাস্টের উদ্যোগে। সেনা পরিচালিত ওই হাসপাতালটিও ১০ দিনের মধ্যে তৈরি হয়ে যাবে। 

এ দিকে, কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গাঁধী বঢরাকে ‘অসত্য তথ্য’ দেওয়ার অভিযোগে নোটিস পাঠিয়েছেন আগরার জেলাশাসক। আগরায় মৃত্যুহার দিল্লি ও মুম্বইয়ের চেয়েও বেশি বলে দাবি করে প্রিয়ঙ্কা বলেছিলেন, সেখানে হাসপাতালে ভর্তি হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে ২৮ জন রোগীর মৃত্যু হয়েছে। প্রশাসন বলেছে, এই বক্তব্য ফেরাতে হবে প্রিয়ঙ্কাকে। 

আরও পড়ুন: করোনা আক্রান্ত বৃদ্ধের ভর্তি নিয়ে হেনস্থা, অভিযুক্ত হাসপাতাল

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন