• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা মোকাবিলায় বাড়ছে লকডাউন-কার্ফু, নতুন ঘোষণা ৬ রাজ্যের

Lockdown
পটনায় লকডাউন অমান্য করে বিনা কারণে রাস্তায় বেরনোয় শাস্তি দিচ্ছে পুলিশ। ছবি: পিটিআই

করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। মঙ্গলবারই আক্রান্তের সংখ্যা পাঁচশোর কাছাকাছি পৌঁছে গিয়েছে। সারা দেশে মৃতের সংখ্যা ৯। তার জেরে সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রতিদিন বাড়ছে কার্ফু, লকডাউনের এলাকা। কোথাও আংশিক কোথাও বা পুরো রাজ্যেই লকডাউন জারি করে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চলছে। মঙ্গলবার সারা দেশে লকডাউনের তালিকায় যোগ হল আরও ছ’টি রাজ্য। তবে কার্ফু বা লকডাউন জারি হলেও নিত্যপ্রয়োজনীয় সামগ্রী মিলবে এবং জরুরি পরিষেবা চালু থাকবে বলে জানানো হয়েছে সব রাজ্যের তরফেই।

আজ মঙ্গলবারই মণিপুরে প্রথম করোনা সংক্রমণ নিশ্চিত হয়েছে এক তরুণীর। ইম্ফলের বাসিন্দা বছর তেইশের ওই তরুণী সম্প্রতি লন্ডনে গিয়েছিলেন। আর এই সংক্রমণ নিশ্চিত হওয়ার পরেই রাজ্য জুড়ে কার্ফু জারি করল রাজ্য সরকার। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, রাজ্যে অনির্দিষ্টকালের জন্য কার্ফু জারি করা হয়েছে। এ ছাড়া হিমাচল প্রদেশের কাংড়া জেলাতেও কার্ফু জারি হয়েছে।

রবিবার দেশে জনতা কার্ফুর দিনই ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক লকডাউনের মেয়াদ বাড়িয়েছিলেন সোমবার সকাল পর্যন্ত। তার পর নির্দিষ্ট কিছু জেলায় জারি হয়েছিল লকডাউন। এ বার মঙ্গলবার গোটা রাজ্যেই লকডাউন ঘোষণা করল রাজ্য সরকার। ওড়িশা সরকারের মুখ্যসচিব সুব্রত বাগচি জানিয়েছেন, ২৯ মার্চ পর্যন্ত রাজ্যের ৩০টি জেলাতেই ২৯ মার্চ পর্যন্ত লকডাউন জারি করা হল। লকডাউন ভঙ্গ করলে আইনি ব্যবস্থার কথাও বলা হয়েছে।

আরও পড়ুন: ৩১ মার্চ পর্যন্ত গোটা রাজ্যেই লকডাউন, ঘোষণা মমতার

একই পন্থা নিয়েছে গোয়াও। গোয়ায় এখনও পর্যন্ত এক জনেরও করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া না গেলেও সে রাজ্যে বিদেশি পর্যটকদের আনাগোনা থাকে বছরভর। ফলে সংক্রমণের আশঙ্কা অত্যন্ত বেশি। সেই কারণেই ৩১ মার্চ পর্যন্ত পুরো রাজ্যেই লকডাউনের ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সবন্ত।

সিকিমে বিদেশি পর্যটকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছিল আগেই। কিন্তু করোনা সংক্রমণ রুখতে সেটাই যথেষ্ট নয় মনে করেই লকডাউনের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। তবে শুরু হচ্ছে আগামিকাল থেকে। ৩১ মার্চ পর্যন্ত এই লকডাউন চলবে। সিকিমে এখনও পর্যন্ত কারও সংক্রমণ পাওয়া যায়নি। তবে মিজোরামে এক জনের সংক্রমণ নিশ্চিত হওয়ার পরেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রশাসন।

আরও পড়ুন: দেশে আক্রান্ত বেড়ে ৪৯২, বিশ্বে মৃত্যু ছাড়াল ১৬ হাজার: করোনা আপডেট এক নজরে

তিন দিনের লকডাউনে যাচ্ছে উত্তরপ্রদেশও। তবে উত্তরপ্রদেশেও লকডাউন শুরু হচ্ছে আগামিকাল বুধবার থেকে। চলবে ২৭ মার্চ পর্যন্ত। কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের হিসেবে উত্তরপ্রদেশে মোট আক্রান্তের সংখ্যা ৩২। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, তিন দিনের এই লকডাউন চলবে গোটা রাজ্যেই।একই সঙ্গে তিনি জানিয়েছেন, রাজ্যের ভারত-নেপাল সীমান্ত এবং দিল্লি ও হরিয়ানা সীমানা সিল করে দেওয়া হয়েছে। গোটা রাজ্যে ১১ হাজার নতুন আইসোলেশন বেড তৈরি রাখা হয়েছে বলেও জানিয়েছেন যোগী।

পশ্চিমবঙ্গে এক দিকে যেমন লকডাউনের সময়সীমা বাড়ানো হয়েছে, তেমনই যে সব এলাকা বাদ রাখা হয়েছিল, সেগুলিও চলে আসছে লকডাউনের আওতায়। আজ থেকে রাজ্যের বিস্তীর্ণ এলাকায় লকডাউন শুরু হয়েছে। নির্ধারিত ছিল ২৭ মার্চ পর্যন্ত। কিন্তু দুপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, কলকাতা-সহ গোটা রাজ্যেই লকডাউন জারি করা হল। নতুন ঘোষণা অনুযায়ী লকডাউন চলবে ৩১ মার্চ পর্যন্ত। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন