• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘লক ডাউনকে হালকা ভাবে দেখবেন না’, দেশবাসীকে সতর্ক করলেন মোদী

Narendra Modi
টুইট করে সতর্কতার বার্তা প্রধানমন্ত্রীর। ছবি: পিটিআই

করোনার বিরুদ্ধে যুদ্ধে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের উৎসাহ দিতে রবিবার বিকেল পাঁচটায় দেশবাসীকে হাততালি দেওয়ার অনুরোধ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু ওই দিন দেশের বহু জায়গায় উল্টো ছবিই ধরা পড়ে। ওই দিন ‘জনতা কার্ফু’ চলাকালীন, বিকেল পাঁচটা বাজতেই বহু মানুষ ঢাক-ঢোল বাজিয়ে পথে নেমে মিছিল করেন। ‘সচেতনতা’র এমন নমুনা দেখে ফের দেশবাসীকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী। লকডাউনকে হালকা ভাবে না দেখার জন্য অনুরোধ করলেন তিনি।

এ দিন টুইটে মোদী লিখেছেন, ‘অনেকেই লকডাউনকে গুরুত্ব দিয়ে দেখছেন না। দয়া করে নিজেকে বাঁচান, নিজের পরিবারকে বাঁচান, সমস্ত নির্দেশ গুরুত্ব দিয়ে অনুসরণ করুন। রাজ্য সরকারগুলিকে আমার অনুরোধ, তাঁরা যেন নিয়ম পালনের দিকে কড়া নজর দেন।’

দেশ জুড়েই করোনা নিয়ে উদ্বেগ আর আশঙ্কা বাড়ছে। এ দিনই দেশে ওই রোগে আক্রান্তের সংখ্যা চারশো পেরিয়ে গিয়েছে। দেশের ৭৫টি জেলায় আপাতত লক ডাউনের ঘোষণাও করা হয়েছে। এমন পরিস্থিতিতে মুহূর্তের অসচেতনতা যে বিপদ বাড়িয়ে তুলতে পারে, তা এ দিন টুইটে স্মরণ করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: উপসর্গ দেখা দিলে তবেই করোনা পরীক্ষা! আইসিএমআর কর্তার কথায় বিতর্ক

লক ডাউনের নিয়মাবলি ভাঙলে যাতে কঠোর শাস্তি দেওয়া হয়, সে জন্য এ দিনই রাজ্য সরকারগুলিকে নোটিস পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। ওই নোটিসে নিয়মভঙ্গকারীর বিরুদ্ধে জেল ও জরিমানার মতো পদক্ষেপ করতেও বলা হয়েছে।

আরও পড়ুন: বাজার খুলতেই উপচে পড়ল ভিড়, বাড়তি দামে মাছ-মাংস-সব্জি কিনলেন মানুষ

রবিবারই ১৪ ঘণ্টার ‘জনতা কার্ফু’ চলার সময় মোদী টুইট করেন, ‘আজ জনতা কার্ফু রাত ৯টায় শেষ হয়ে যাবে। এর অর্থ এটা নয় যে, আমরা উৎসব পালন করব। এটাকে সাফল্য হিসাবে দেখাও ঠিক হবে না। এটা একটা দীর্ঘ যুদ্ধের শুরু।’ তার চব্বিশ ঘণ্টার মধ্যেই ফের সেই ইঙ্গিতই দিলেন প্রধানমন্ত্রী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন