• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘কেমছো’ পাল্টে হল ‘নমস্তে’, আট দিন আগে নাম বদলানো ট্রাম্পের ভারত সফরের

modi and trump
নরেন্দ্র মোদী এবং ডোনাল্ড ট্রাম্প। -ফাইল চিত্র।

ভারতে আসার আট দিন আগে ট্রাম্পের সফরের নাম বদলে গেল। ‘কেমছো ট্রাম্প’ থেকে তা হয়ে গেল ‘নমস্তে প্রেসিডেন্ট ট্রাম্প’। ডোনাল্ড ট্রাম্পের এই ভারত সফরকে জাতীয় ভাবে তুলে ধরার জন্যই কেন্দ্রের এই সিদ্ধান্ত।

গুজরাত সরকারের অফিসিয়াল সাইটে তাই জানানো হয়েছে যে, ‘কেমছো ট্রাম্প’ শুনতে খুবই আঞ্চলিক লাগছে। কিন্তু ট্রাম্পের ভারত সফর একটা জাতীয় অনুষ্ঠান। সে কারণেই অনুষ্ঠানের নাম বদলানো হয়েছে।

আগামী ২৪ ফেব্রুয়ারি দু’দিনের ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গুজরাতে নির্মিত বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করবেন তিনি। তার আগে ওই দিন আমদাবাদ বিমানবন্দর থেকে সবরমতী আশ্রম পর্যন্ত সাত কিলোমিটার রাস্তা যৌথভাবে রোড-শো করবেন মোদী এবং ট্রাম্প। পরদিন দিল্লিতে দেশের তাবড় তাবড় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক হওয়ার কথা তাঁর। এই আলোচনা ঘিরে আরও উন্নত হবে ভারত-মার্কিন বাণিজ্য, আশাবাদী সকলেই। এই গোলটেবিল বৈঠকে উপস্থিত থাকবেন মুকেশ অম্বানী, ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল, টাটা সন্স-এর চেয়ারম্যান এন চন্দ্রশেখরম, মহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মহিন্দ্রা, লারসেন এবং টুবরো চেয়ারম্যান এ এম নায়েক-সহ আরও অনেকেই।

আরও পড়ুন: করোনা রুখতে এ বার নোটবন্দি চিনে, ইউরোপেও ছড়াল সংক্রমণ

তবে এই বাণিজ্য চুক্তি কতটা সফল হবে তা নিয়ে ইতিমধ্যেই সংশয় তৈরি হয়েছে কূটনৈতিক মহলে। কারণ মার্কিন প্রেসিডেন্টের ভারতের মাটিতে পা রাখার আর মাত্র আট দিন বাকি, কথা ছিল তার আগেই ভারতে আসবেন আমেরিকার বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইথিজার। তবে এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে তাঁর ওই সফর অনিশ্চিত।

আরও পড়ুন: শাহের সঙ্গে আলোচনা নিয়ে দ্বিধায় শাহিন বাগ

কারণ জানা গিয়েছে, কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে ফোনে একাধিক বার কথা হয়েছে রবার্টের। কিন্তু তাতে দু’দেশের মধ্যে কাঁটা হয়ে থাকা সমস্যাগুলির সমাধানসূত্র বার হয়নি। সেই কারণে ধোঁয়াশা বাড়ছে দু’দেশের বাণিজ্য চুক্তি ঘিরে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন