• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কচিকাঁচাদের সঙ্গে দিল্লিতে ‘হ্যাপিনেস ক্লাস’ করলেন মেলানিয়া

Melania Trump's "Happiness Class" visit
‘হ্যাপিনেস ক্লাসে’ মেলানিয়া ট্রাম্প। ছবি: রয়টার্স

হায়দরাবাদ হাউসে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৈঠক সারছেন, তখনই দিল্লির একটি সরকারি স্কুলে পড়ুয়াদের সঙ্গে দেখা করলেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। নানকপুরা সর্বোদয় বিদ্যালয়ের খুদে ছাত্রছাত্রীরা সাদরে বরণ করে নিল তাঁকে। ৪৫ মিনিটের ‘হ্যাপিনেস ক্লাসেও’ যোগ দিলেন মেলানিয়া।

মঙ্গলবার মেলানিয়াকে শুভেচ্ছা জানাতে আগেভাগেই প্রস্তুতি নিয়ে রেখেছিল দিল্লির মতিবাগের এই স্কুলটি। কচিকাঁচারা রাজস্থানী ও পাঞ্জাবি লোকনৃত্যের মধ্যে দিয়ে স্বাগত জানায় তাঁকে। অনুষ্ঠান শেষে হ্যাপিনেস ক্লাসে যান মেলানিয়া। সেখানে ছাত্র-শিক্ষক আদানপ্রদানে সক্রিয় ভাবে অংশগ্রহণ করেন তিনি।

মেলানিয়াকে স্বাগত জানিয়ে এ দিন সকালেই টুইট করেন অরবিন্দ কেজরীবাল। তিনি লেখেন, ‘‘আমাদের ছাত্র-শিক্ষকদের জন্যে আজ খুব বড় দিন। কয়েক শতাব্দী ধরে বিশ্বকে আধ্যাত্মিকতার পাঠ দিয়ে এসেছে ভারত। আমি আনন্দিত তিনি আমাদের স্কুল থেকে সেই পরমানন্দের বার্তা নিয়ে ফিরবেন। মেলানিয়াকে আন্তরিক শুভেচ্ছা বার্তা দেন কেজরী সহযোগী মনীশ সিসৌদিয়াও।তিনি লেখেন,  ‘‘আশা রাখি মেলেনিয়া ভাল সময় কাটাবেন এই হ্যাপিনেস ক্লাসে। মাত্র ১৮ মাস আগে আমরা ‘হ্যাপিনেস ক্লাস’  শুরু করেছিলাম। এই অল্প সময়েই যে ফল আমরা পেয়েছি তা আশাব্যাঞ্জক। পৃথিবী জুড়ে চলতে থাকা অশান্তির সমাধান এই উদ্যোগ।’’

কেজরীবালের টুইট:

আরও পড়ুন:‘প্রয়োজনে নামবে সেনা’, অমিত শাহের সঙ্গে বৈঠক শেষে বললেন কেজরীবাল
আরও পড়ুন:প্রতিরক্ষা ক্ষেত্রে ৩০০ কোটি ডলারের চুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ: ট্রাম্প

সিএএ নিয়ে বিক্ষোভকারী ও সমর্থকদের সংঘর্ষের জেরে আজও রাজধানী দিল্লির একাংশে পরিস্থিতি উত্তপ্ত ছিল। ১৪৪ ধারা জারি ছিল বেশ কিছু এলাকায়। সেই সঙ্গে বন্ধ ছিল স্কুল। তবে তাঁর কোনও প্রভাব এই স্কুলে পড়েনি।

কেজরীবাল সরকারি স্কুলে নার্সারি থেকে অষ্টম শ্রেণিতে রোজ ৪৫ মিনিটের হ্যাপিনেস ক্লাস চালু করেন ২০১৮-তে। যাতে ধ্যান ও অন্যান্য ভাবে চাপমুক্তির উপায় শেখানো হয়। প্রথমে কথা ছিল, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ও শিক্ষা দফতরের ভারপ্রাপ্ত উপমুখ্যমন্ত্রী মনীশ সিসৌদিয়া আমেরিকার ফার্স্ট লেডিকে অভ্যর্থনা জানাবেন সেই ক্লাসে। কিন্তু পরে জানা যায়, কেজরী-সিসৌদিয়া থাকতে পারবেন না এই অনুষ্ঠানে। আপ নেতাদের অভিযোগ ছিল নরেন্দ্র মোদী সরকারই দিল্লির মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রীর নাম বাদ দিয়েছে। মোদী সরকার এ বিষয়ে মুখে কুলুপ এঁটেছে। সরকারি সূত্রে জানানো হয়, আমন্ত্রণের তালিকা তৈরি করেছে মার্কিন দূতাবাস। বলা হয়, রাজনীতি এড়াতেই তাঁদের ডাকা হয়নি এই অনুষ্ঠানে। পরে এই উদ্যোগ থেকে রাজনীতি দূরে রাখার জন্যে মার্কিন দূতাবাসের তরফে কেজরীবাল ও মনীশ সিসৌদিয়াকে ধন্যবাদও জানানো হয়।   

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন