• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘ঐতিহাসিক পদক্ষেপ’, ৩৭০ ধারা বিলোপ নিয়ে সওয়াল সেনাপ্রধানের

Army chief Manoj Mukund Naravane
সোমবার দিল্লিতে সেনাপ্রধান। ছবি: পিটিআই।

Advertisement

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের সিদ্ধান্তকে ‘ঐতিহাসিক’ বলে উল্লেখ করলেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নরবণে। তাঁর মতে, এতে পশ্চিমের প্রতিবেশী দেশগুলির ছায়াযুদ্ধের খেলা ভেস্তে গিয়েছে। উপত্যকাকে ভারতের অবিচ্ছেদ্য অংশ করে তোলার পথেও এই সিদ্ধান্ত সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বুধবার দিল্লিতে ৭২তম সেনা দিবস উপলক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন সেনাপ্রধান। সেখানে তিনি বলেন,  ‘‘৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্ত ঐতিহাসিক পদক্ষেপ। এতে পশ্চিমের প্রতিবেশী দেশগুলির ছায়াযুদ্ধের খেলা ভেস্তে গিয়েছে। এই পদক্ষেপ জম্মু-কাশ্মীরকে ভারতের অখণ্ড অংশ করে তুলতে সাহায্য করবে।’’এর আগেও কাশ্মীর নিয়ে মুখ খুলেছিলেন সেনাপ্রধান। জানিয়েছিলেন, ৩৭০ ধারা বিলোপের পর কাশ্মীরে হিংসাত্মক ঘটনা কমে এসেছে। আইন-শৃঙ্খলার উন্নতি হয়েছে।

বাদ সোশ্যাল মিডিয়া, আজ থেকে ধাপে ধাপে ইন্টারনেট পরিষেবা ফিরছে কাশ্মীরে আরও পড়ুন

কতটা শক্তিশালী ভারতীয় সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডার?

এ দিন সন্ত্রাসের বিরুদ্ধেও কড়া বার্তা দেন নরবণে। তিনি বলেন, ‘‘কোনও পরিস্থিতিতেই সন্ত্রাসের সঙ্গে আপস করবে না ভারতীয় বাহিনী। যে বা যারা সন্ত্রাসে মদত জোগায়, তাদের প্রতিহত করার অনেক উপায় রয়েছে আমাদের হাতে। সময় মতো তা প্রয়োগ করতেও পিছপা হব না আমরা।’’

গতমাসেই সেনাপ্রধানের দায়িত্ব গ্রহণ করেন নরবণে। সন্ত্রাস নিয়ে সেইসময়ই পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। জানিয়ে দিয়েছিলেন, সন্ত্রাসের উৎসস্থলে যে-কোনও সময় আঘাত হানার অধিকার ভারতের রয়েছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন