• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিরোধীদের অনুপস্থিতির সুযোগে বিতর্ক ছাড়াই রাজ্যসভায় দু’দিনে ১৫টি বিল পাশ মোদী সরকারের

In Opposition's Absence, Rajya Sabha Passes 15 Bills in Two Days
বিরোধীশূন্য বাদল অধিবেশনে পাশ ১৫টি বিল— ফাইল চিত্র।

ইঙ্গিত ছিল। সংসদের বাদল অধিবেশনে তা মিলেও গেল পুরোপুরি। বিরোধী পক্ষের অনুপস্থিতির ‘সুযোগ’ কাজে লাগিয়ে শেষ দু’দিনে কোনও বিতর্ক ছাড়াই রাজ্যসভায় ১৫টি বিল পাশ করিয়ে নিল নরেন্দ্র মোদী সরকার।

কৃষিক্ষেত্রে সংস্কার সংক্রান্ত দু’টি বিল রাজ্যসভায় ধ্বনিভোটে পাশ করানোর বিরোধিতা করে সোমবার সাসপেন্ড হন কংগ্রেস, তৃণমূল, সিপিএম এবং আপের আট জন সাংসদ। রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুর এই সিদ্ধান্তের প্রতিবাদে একাধিক বিরোধী দল অধিবেশন বয়কট করে।

বিরোধীদের এই পদক্ষেপের পরেই সক্রিয় হয় কেন্দ্র। বিরোধীশূন্য রাজ্যসভায় মঙ্গলবার সাতটি এবং বুধবার আটটি বিল পাশ করিয়ে নেওয়া হয়। এর পরেই অকাল সমাপ্তি ঘটে বাদল অধিবেশনের। অনির্দিষ্টকালের জন্য অধিবেশন স্থগিত করে দেওয়া হয়।

আরও পড়ুন: শর্ত পূরণ করছে না রাফাল নির্মাতা, অভিযোগ সিএজি রিপোর্টে

১৪ সেপ্টেম্বর কোভিড বিধি মেনে ১৮ দিনের জন্য সংসদের দু’কক্ষের বাদল অধিবেশন শুরু হয়েছিল। শুরুর দিনই ২৫ জন সাংসদের করোনা রিপোর্ট পজিটিভ আসে। তার পরও বিধি মেনে অধিবেশন চলছিল। কিন্তু এর পরে আরও দুই সাংসদ করোনা আক্রান্ত বলে রিপোর্ট মেলে। জোড়া কৃষি বিল নিয়ে রবিবার উত্তাল হয় রাজ্যসভা। অসংসদীয় আচরণের  অভিযোগে আট সাংসদকে সাসপেন্ড করা হয়। ১৭টি বিরোধী দলের তরফে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে চিঠি পাঠিয়ে কৃষি সংস্থার সংস্কার সংক্রান্ত তিনটি বিতর্কিত বিলে সই না করারও আবেদন জানানো হয়েছে।

আরও পড়ুন: উস্কানিমূলক বক্তৃতা, দিল্লি হিংসার চার্জশিটে অভিযুক্ত বৃন্দা, খুরশিদ

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন