• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

টানা ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্র মজুত শুরু করল ভারত

army
ফাইল চিত্র।

Advertisement

টানা ৪০ দিন যুদ্ধ করার মতো অস্ত্রভাণ্ডারকে সাজিয়ে তোলার কাজ শুরু করে দিল ভারত। পুরোদস্তুর যুদ্ধ লাগলে প্রাথমিক ভাবে ১০ দিন যুদ্ধ করার মতো রসদ দিয়ে অস্ত্রভাণ্ডারকে সাজিয়ে তোলা হবে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্র খবর। ২০২২-২৩ সালের মধ্যে সেই লক্ষ্যে পৌঁছতে চাইছে সেনা।

সূত্রের খবর, এখনই কোনও যুদ্ধ লাগলে তা সামাল দেওয়ার মতো অবস্থায় নেই ভারত, এটা ভাবলে ভুল হবে। চিন এবং পাকিস্তানের কথা মাথায় রেখেই অস্ত্রভাণ্ডারকে আরও মজবুত করা হচ্ছে। ওই সূত্র আরও জানাচ্ছে, যে সব অস্ত্রের বিশাল ঘাটতি ছিল তা ইতিমধ্যেই পূরণ করা হয়েছে। টানা ৪০ দিন যুদ্ধ করার মতো গোলা-বারুদ মজুত করার লক্ষ্যে ধীরে ধীরে এগনো হবে।

২০১৭-য় সেনার অস্ত্রভাণ্ডার সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)। সেই রিপোর্টে বলা হয়, সেনার অস্ত্রভাণ্ডারে যে ১৫২ ধরনের গোলা-বারুদ মজুত রয়েছে তার মধ্যে ৬১ ধরনের অস্ত্রের পরিমাণ বেশ কম। তা দিয়ে টানা ১০ দশ দিন যুদ্ধ চালিয়ে যাওয়া সম্ভব নয়।  ক্যাগ-এর এই রিপোর্ট প্রকাশিত হওয়ার পরই শোরগোল পড়ে গিয়েছিল। তাই এ বার আর বিলম্ব না করে অস্ত্রঘাটতি পূরণের কাজ শুরু কর দিল কেন্দ্র।  প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, দেশের বেসরকারি প্রতিরক্ষা সংস্থাগুলোকে আট ধরনের ট্যাঙ্ক-সহ বেশ কিছু অস্ত্রশস্ত্র বানানোর বরাত দেওয়া হয়েছে। বিদেশি সংস্থার সঙ্গে যৌথ ভাবে এই অস্ত্র তৈরি করবে তারা। অস্ত্রের গুণগত মান এবং কর্মক্ষমতা বাড়াতে দেশের ৪১টি অর্ডন্যান্স ফ্যাক্টরির সঙ্গেও কাজ শুরু করেছে প্রতিরক্ষামন্ত্রক।

আরও পড়ুন: ‘ভারতের অভ্যন্তরীণ বিষয়’, সিএএ নিয়ে ইইউ-কে জবাব ভারতের

আরও পড়ুন: দেনায় জর্জরিত এয়ার ইন্ডিয়ার ১০০% মালিকানা বিক্রির সিদ্ধান্ত কেন্দ্রের

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন