• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এইচ-১বি ভিসার আবেদনে শীর্ষে ভারতীয়রাই

US
প্রতি বছর আমেরিকা প্রায় ৬৫ হাজার এইচ-১বি ভিসার অনুমোদন দেয়, যার সিংহভাগই পান ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীরা।— প্রতীকী ছবি।

আমেরিকায় এইচ-১বি ভিসার আবেদনের সংখ্যায় শীর্ষে রয়েছেন ভারতীয়রাই!

সম্প্রতি মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন পরিষেবা-র পক্ষ থেকে এইচ-১বি ভিসার আবেদনের একটি পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এ বছরের ৩০ জুন পর্যন্ত হিসাব দেখানো হয়েছে সেই তালিকায়। পরিসংখ্যানে দেখা যাচ্ছে, আমেরিকার চলতি আর্থিক বছরের (অক্টোবর থেকে শুরু) প্রথম ৯ মাসে ২.৪৭ লাখ ভারতীয় আবেদন করেছেন এই ভিসার জন্য। যেখানে গত আর্থিক বছরে ভারত থেকে তিন লাখের বেশি এইচ-১বি ভিসার জন্য আবেদন করা হয়েছিল। এ বার সেই সংখ্যা ছাড়িয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

পরিসংখ্যানে দেখা গিয়েছে, আমেরিকার চলতি আর্থিক বছরের প্রথম ৯ মাসে বিশ্বের নানা দেশ থেকে মোট ৩.৩৬ লাখ আবেদন জমা পড়েছে। এর মধ্যে ৭৪ শতাংশই ভারত থেকে। অন্য দিকে, সব থেকে কম আবেদন করা হয়েছে চিন থেকে। সেখান থেকে মাত্র ৯ শতাংশ বা মাত্র ৩৬,৩৬৩টি আবেদন জমা পড়েছে।

আরও পড়ুন:  কাশ্মীর প্রশ্নে কখনই সমর্থন নয় পাকিস্তানকে, জানাল ইজরায়েল

মার্কিন আর্থিক বছরের হিসাবটা একটু আলাদা। ভারতে আর্থিক বছরের হিসাব ধরা হয় ১ এপ্রিল থেকে পরের বছর ৩১ মার্চ পর্যন্ত। সেখানে আমেরিকার আর্থিক বছরের হিসাব ধরা হয় কোনও বছরের ১ অক্টোবর থেকে পরের বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। গত আর্থিক বছরে এইচ-১বি ভিসার জন্য ৩.৪৫ লাখ আবেদন জমা প়ড়েছিল।

আরও পড়ুন: লাদাখে ভারতীয় ও চিনা সেনার মারপিটের ভিডিও

প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই ডোনাল্ড ট্রাম্প ‘আমেরিকা ফার্স্ট’ নীতির কথা বলে এসেছেন। দায়িত্ব নেওয়ার পর সেই চিন্তায় গতি এনেছেন প্রেসিডেন্ট। স্বাভাবিক ভাবেই আমেরিকায় চাকুরিরত অ-মার্কিন কর্মীদের উপরে কোপ পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। আতঙ্কিত দেশের তালিকায় প্রথম দিকে রয়েছে ভারতের নাম। কারণ, প্রতি বছর আমেরিকা প্রায় ৬৫ হাজার এইচ-১বি ভিসার অনুমোদন দেয়, যার সিংহভাগই পান ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন