• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদীর উদ্বোধন করা ট্রেনে শিব ঠাকুরের জন্য আসন সংরক্ষণ!

Mahakal Express Lord Shiva
ট্রেনের মধ্যেই শিবের ‘মন্দির’। ছবি টুইটার থেকে সংগৃহীত।

শীতাতপ নিয়ন্ত্রিত ট্রেনের কামরার বার্থ। মন্দিরের ঢঙে সাজানো রয়েছে সেটি। সেখানে রয়েছে ভগবান শিব সহ বেশ কিছু ঠাকুরের ছবি। তাতে পরানো রয়েছে মালা। ট্রেনের মধ্যে শিব ঠাকুরের এই ‘মন্দির’-এর ছবি রবিবার সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে বিভিন্ন মহলে। বিষয়টি নিয়ে সোমবার রেলের তরফে জানানো হয়েছে, পাকাপাকি নয়, প্রকল্পের মঙ্গলবার কামনায় প্রথমবার যাত্রার জন্যই এই আয়োজন করেছিলেন ট্রেনের কর্মীরা।

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছেন কাশী-মহাকাল এক্সপ্রেসের। উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশের তিনটি বিখ্যাত শিব মন্দিরকে জুড়েছে সেই এক্সপ্রেস। সেই ট্রেনেরই বি-ফাইভ কামরার ৬৪ নম্বর বার্থটি পরিণত হয়েছে শিবের মন্দিরে। বিষয়টি নিয়ে নর্দার্ন রেলওয়ের মুখপাত্র দীপক কুমার বলেছিলেন, ‘‘দেবতার জন্য ওই আসনটি খালি রাখা হবে। এই প্রথম কোনও ট্রেনে দেবতার  জন্য আসন সংরক্ষিত থাকবে।’’ এই ব্যাপারে যাত্রীদের অবহিত করতে আসনের উপর মন্দিরের কথাও বলেছিলেন তিনি।

কিন্তু তার পরই বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয় সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে। ট্রেনের মধ্যে দেবতার জন্য আসন সংরক্ষণ করার বিষয়ে আপত্তিও জানান অনেকে। বিষয়টি নিয়ে টুইটে প্রতিক্রিয়া জানান, এআইএমআইএম নেতা আসাদুদ্দিন ওয়াইসি। তিনি সংবিধানের প্রস্তাবনার একটি ছবি পোস্ট করে ট্যাগ করেন প্রধানমন্ত্রীর অফিসের টুইটার হ্যান্ডলে।  

আরও পড়ুন: দুর্ঘটনার তদন্ত করতে গিয়ে দুর্ঘটনা! সেতু থেকে নীচে পড়ে গেলেন পুলিশকর্মী

সোমবার এই বিতর্ক সামাল দেওয়ার চেষ্টা করেছে আইআরসিটিসি। এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে তারা বলেছে, ‘‘কাশী মহাকাল এক্সপ্রেসের কর্মীরা ‘পুজো’র জন্য আপার বার্থে অস্থায়ীভাবে শ্রী মহাকালের ছবি রেখেছেন। নতুন প্রকল্পের সাফল্যের জন্য আশীর্বাদ পেতেই এই কাজ। এটা শুধুমাত্র উদ্বোধনকালীন যাত্রার জন্যই। ট্রেনের বাণিজ্যিক যাত্রায় এ রকম কোনও ‘সংরক্ষণ’ থাকবে না।’’  

রবিবার বারাণসীতে গিয়ে কাশী-মহাকাল এক্সপ্রেসের সূচনা করেছেন মোদী। ইনদওরের কাছে ওঁকারেশ্বর, উজ্জয়ীনির মহাকালেশ্বর ও বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরকে যুক্ত করবে এই এক্সপ্রেস ট্রেন।

আরও পড়ুন: পড়ুয়াদের পেটাচ্ছে পুলিশ, ভাঙছে সিসি ক্যামেরা, সামনে এল জামিয়ার আরও একটি ভিডিয়ো

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন