• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কুমারস্বামী সরকার সঙ্কটে, ইস্তফা ৮ বিধায়কের, বিধান সৌধে অপেক্ষায় আরও ৫

kumarswamy
চিন্তিত? ছবি- পিটিআই।

কংগ্রেসের সঙ্গে তাঁর জোট সরকার টিঁকবে আর কত দিন? চিন্তায় কপালের ভাঁজ গভীর থেকে গভীরতর হয়ে উঠছে কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামীর। খবর ছিল, কংগ্রেস ও তাঁর দল জেডিএসের অন্তত ১৩ জন বিধায়ক ইস্তফা দেবেন শনিবার। তার মধ্যে দুপুরেই পদত্যাগ করলেন ৮ জন বিধায়ক। যাঁদের মধ্যে পাঁচ জন কংগ্রেসের, বাকি তিন জন মুখ্যমন্ত্রী কুমারস্বামীর দল জেডিএসের। আরও পাঁচ কংগ্রেস বিধায়ক পদত্যাগপত্র জমা দিতে পৌঁছে গিয়েছেন স্পিকারের সচিবালয়ে। মুখ্যমন্ত্রী কুমারস্বামী এখন রয়েছেন আমেরিকায়। তাঁর বেঙ্গালুরুতে ফেরার কথা সোমবার।

দুপুরেই কর্নাটকের বিধান সৌধে গিয়ে পাঁচ জন কংগ্রেস বিধায়ক তাঁদের ইস্তফাপত্র তুলে দিয়েছেন স্পিকার কে আর রমেশ কুমারের সচিবের হাতে। তাঁদের মধ্যে রয়েছেন, রমেশ জারকিহোলি, বি সি পাতিল, মহেশ কুমাতাল্লি, প্রতাপগৌড়া পাতিল, শিবরাম হেব্বার ও সুব্বা রেড্ডি। তাঁদের সঙ্গেই ইস্তফা দিয়েছেন তিন জন জেডিএস বিধায়ক। যাঁদের মধ্যে রয়েছেন এইচ বিশ্বনাথ, নারায়ণ গৌড়া এবং কে গোপালাইয়া। আগেই স্পিকারের হাতে তাঁর পদত্যাগপত্র তুলে দিয়েছেন কংগ্রেস বিধায়ক আনন্দ সিংহ।

কর্নাটক প্রদেশ কংগ্রেস সূত্রের খবর, ইস্তফা দেওয়ার জন্য ইতিমধ্যেই বিধান সৌধে স্পিকারের সচিবালয়ে পৌঁছে গিয়েছেন কংগ্রেসের আরও পাঁচ জন বিধায়ক। তাঁদের মধ্যে রয়েছেন রামলিঙ্গ রেড্ডি, সৌম্য রেড্ডি, এন মুনিরত্ন, এস টি সোমশেখর ও বাইরতি বাসবরাজ। স্পিকারের হাতে পদত্যাগপত্র তুলে দেওয়ার পর তাঁরা বিধান সৌধ থেকে ‘পদযাত্রা’ করে পৌঁছবেন রাজভবনে। রাজ্যপাল বাজুভাই আর বালার সঙ্গে দেখা করে তাঁরা জানাবেন, কুমারস্বামী সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে ফেলেছে।

আরও পড়ুন- শিন্ডে-খড়্গে নন, রাহুলের উত্তরসূরি হোন তরুণ কেউ, মত ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহের​ 

আরও পড়ুন- জেডিএস-কংগ্রেসের ২ বিধায়কের ইস্তফা, নজরে আরও ৫, কর্নাটকে রাজনৈতিক জল্পনা তুঙ্গে​

দল বেঁধে কংগ্রেস বিধায়কদের ইস্তফা দেওয়ার ঘটনার প্রেক্ষিতে রীতিমতো হতচকিত হয়ে পড়েছেন প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। পরিস্থিতি মোকাবিলায় তাঁর কেন্দ্র কনকপুরা থেকে বেঙ্গালুরু ছুটে গিয়েছেন কর্নাটকের জলসম্পদ মন্ত্রী ডি কে শিবকুমার। প্রদেশ কংগ্রেস সভাপতি দীনেশ গুন্ডুরাও রয়েছেন এখন বিদেশে। তাই কার্যকরী সভাপতি ঈশ্বর খান্দ্রে ছুটে গিয়েছেন বেঙ্গালুরুতে প্রবীণ কংগ্রেস নেতা রামলিঙ্গ রেড্ডির বাড়িতে। এ দিন যে কংগ্রেস বিধায়করা ইস্তফা দিয়েছেন, রামলিঙ্গ তাঁদের অন্যতম।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন