আইইডির চেয়ে শক্তিশালী ভোটার আইডি, বললেন প্রধানমন্ত্রী
অভিযোগ, মোরাদাবাদের ২৩১ নম্বর বুথে এক পোলিং অফিসার সমাজবাদী পার্টির প্রতীক সাইকেলে ভোট দেওয়ার জন্য বলছিলেন ভোটারদের।
Moradabad

এই পোলিং অফিসারের (চিহ্নিত) বিরুদ্ধেই সাইকেল চিহ্নে ভোট দিতে বলার অভিযোগ। ছবি: টুইটার থেকে নেওয়া

বুথে সাপ!

কেরলের একটু বুথের মধ্যে ঢুকে পড়ল সাপ। তার জেরে ব্যাহত ভোটগ্রহণ প্রক্রিয়া। কেরলের কুন্নুর জেলার কান্দাকাই-এর একটি বুথে এ দিন আচমকাই একটি সাপ দেখতে পেয়ে তুমুল হইচই শুরু হয়। কার্যত গোটা বুথে হুলস্থুল পড়ে যায়। বন্ধ হয়ে যায় ভোটগ্রহণ। বনকর্মীদের খবর দিলে তাঁরা এসে সাপটি ধরে নিয়ে যাওয়ার পর ফের শুরু হয় ভোটগ্রহণ।

মোরাদাবাদে উত্তেজনা

ভোটগ্রহণ ঘিরে মোরাদাবাদের একটি বুথে উত্তেজনা। অভিযোগ, মোরাদাবাদের ২৩১ নম্বর বুথে এক পোলিং অফিসার সমাজবাদী পার্টির প্রতীক সাইকেলে ভোট দেওয়ার জন্য বলছিলেন ভোটারদের। এই অভিযোগে বিজেপি কর্মীরা ওই বুথে ঢুকে পোলিং অফিসারকে মারধর করেন। পরে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এই ঘটনার জেরে কিছুক্ষণ ভোটগ্রহণ প্রক্রিয়া ব্যাহত হয়। 

ইভিএম-এ কারচুপির অভিযোগ

ভোটের মধ্যেও ইভিএমে কারচুপির অভিযোগ তুললেন অখিলেশ যাদব। টুইটারে তিনি লিখেছেন, রামপুর কেন্দ্রে প্রায় ৩৫০ ইভিএম পাল্টানো হয়েছে। তাঁর আরও অভিযোগ, ভোটকর্মীদের ইভিএম সম্পর্কে ঠিক মতো প্রশিক্ষণই দেওয়া হয়নি। তবে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর অভিযোগ খারিজ করেছে নির্বাচন কমিশন।

 

ছত্তীসগঢ়ে বিস্ফোরণ

তৃতীয় দফার ভোটের মধ্যেই ছত্তীসগঢ়ে বিস্ফোরণ ঘটাল মাওবাদীরা। বুধবার সকালে বিস্ফোরণে কেঁপে ওঠে ছত্তীসগঢ়-ঝাড়খণ্ড সীমানার বলরামপুরের বন্দরচুয়া এলাকা। তবে ঘটনায় হতাহতের কোনও খবর নেই। বিস্ফোরণের পরই এলাকায় পৌঁছন নিরাপত্তা বাহিনীর জওয়ানরা। এলাকায় চলছে তল্লাশি। 

 

প্রধানমন্ত্রীর ভোটদান

আমদাবাদের রনিপ এলাকার বুথে ভোট দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভোট দেওয়ার পর সাংবাদিকদের মোদী বলেন, ‘‘সন্ত্রাসবাদীদের অস্ত্র আইইডি, আর গণতন্ত্রের শক্তি ভোটার আইডি। আর এই ভোটার আইডির শক্তি অনেক বেশি। তাই সবাই ভোট দিন।’’ তবে ভোট দেওয়ার আগে তাঁর মা হীরাবেন মোদীর সঙ্গে দেখা করে আশীর্বাদ নিয়ে আসেন মোদী। মোদীকে একটি উত্তরীয় দেন তাঁর মা।

 

 

অমিত শাহের ভোট 

ভোট দিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। গুজরাতের গাঁধীনগর কেন্দ্রের প্রার্থী তিনি। তবে নিজের ভোট আমদাবাদে। মঙ্গলবার সকালে আমদাবাদের নারাণপুরা সাব জোনার অফিসের বুথে ভোট দেন  বিজেপি সভাপতি। ভোট দেন তাঁর স্ত্রী সোনাল শাহ। 

 

ভোট দিলেন পিনারাই

কেরলে আজ সব আসনের ভোটগ্রহণ। সাত সকালেই নিজের বুথে ভোট দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি ভোট দেন কুন্নুর জেলার পিনারাই এলাকার আরসি আমলা বেসিক আপার প্রাইমারি স্কুলে। 

 

অন্য হেভিওয়েটদের ভোট

গুজরাতের আমদাবাদের শাহপুর হিন্দি হাইস্কুলের বুথে ভোট দিলেন বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী। ভুবনেশ্বরের বুথে ভোট দিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানী এবং তাঁর স্ত্রী অঞ্জলী ভোট দিয়েছেন রাজকোটের অনীল জ্ঞান মন্দির স্কুলের বুথে। প্রাক্তন আইএএস অফিসার তথা বিজেপির ভুবনেশ্বর কেন্দ্রের প্রার্থী অপরাজিতা সারঙ্গী ভোট দিলেন ভুবনেশ্বরের আইআরসি ভিলেজ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বুথে ভোট দিলেন। তিরুঅনন্তপুরমের কংগ্রেস প্রার্থী শশী তারুর ভোট দিলেন সেখানকার একটি বুথে। ওড়িশার তালচেরের একটি বুথে সস্ত্রীক ভোট দিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। মহারাষ্ট্রের রালেগাঁও সিদ্ধিতে নিজের বুথে ভোট দিলেন সমাজকর্মী অণ্ণা হজারে। বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়গে কর্নাটকের গুলবর্গায় ১১৯ নম্বর বুথে ভোটে দিলেন। ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ভোট দিলেন দুর্গ এলাকার ৫৫ নম্বর বুথে। অন্য দিকে গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সবন্ত সস্ত্রীক ভোট দিলেন সাঙ্খালি এলাকার ৪৭ নম্বর বুথে। 

ভোট দেওয়ার পর হার্দিক পটেল।  —নিজস্ব চিত্র 

 

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরও পড়ুন: ‘চৌকিদার চোর হ্যায়’ বিতর্কে দুঃখপ্রকাশ করলেন, ‘প্রচারের উত্তেজনা’য় মন্তব্য, দাবি রাহুলের​

আরও পড়ুন: ‘খান ইয়া বান’, ঔরঙ্গাবাদ জুড়ে ‘সুরক্ষা’র মায়াজাল

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত