গুয়াহাটিতে ভোট দিলেন মনমোহন
দিসপুরের সরকারি উচ্চতর মাধ্যমিক স্কুলে এ দিন বেলা তিনটে নাগাদ পৌঁছয় প্রাক্তন প্রধানমন্ত্রীর কনভয়।
Monmohan

ভোটের কালি: গুয়াহাটির নির্বাচনী কেন্দ্রে। মঙ্গলবার। পিটিআই

গত বিধানসভায় ভোট দিয়ে গিয়েছিলেন একাই। আজ গুয়াহাটির ভোটার মনমোহন সিংহ ভোট দিলেন স্ত্রী গুরশরণ কৌরকে সঙ্গে নিয়েই। দীর্ঘ ব্যবধানের পরে, তাঁদের সরকারি ঠিকানা, গুয়াহাটির সরুমটোরিয়া এলাকার ভাড়া বাড়িতেও এলেন সিংহ দম্পতি। 

দিসপুরের সরকারি উচ্চতর মাধ্যমিক স্কুলে এ দিন বেলা তিনটে নাগাদ পৌঁছয় প্রাক্তন প্রধানমন্ত্রীর কনভয়। ২৮ বছর ধরে অসম থেকে রাজ্যসভার সাংসদ থাকা মনমোহন সিংহ ও তাঁর স্ত্রীকে স্বাগত জানান কংগ্রেস প্রার্থী ববিতা শর্মা। প্রাক্তন প্রধানমন্ত্রীর বর্তমান বাড়িওয়ালা তথা রাজ্যের বিরোধী দলনেতা দেবব্রত শইকিয়া ও প্রদেশ কংগ্রেস সভাপতি রিপুন বরা বিমানবন্দরেই তাঁকে স্বাগত জানান। প্রায় তিন দশক আগে দেবব্রতবাবুর বাবা, প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী হিতেশ্বর শইকিয়া তাঁর বাড়ি মনমোহনকে ভাড়া দেন। সেই ঠিকানা থেকেই সিংহ দম্পতির নাম ওঠে ভোটার তালিকায়। এবং তারপরেই অসম থেকে রাজ্যসভায় নির্বাচিত হন তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংহ। পরে আরও চার দফায় সাংসদ হওয়া মনমোহনের মেয়াদ চলতি বছরের জুন মাস পর্যন্ত। তারপরেও তিনি গুয়াহাটির ঠিকানা ব্যবহার করেই সাংসদ হবেন কী না, ঠিক নেই। তাই ভিভিআইপি ভাড়াটেকে নিয়ে উত্তেজিত ছিল বুথ ও পাড়া।

এসপিজি ঘেরাটোপে থাকা প্রাক্তন প্রধানমন্ত্রীর গাড়ি স্কুলে ঢুকে বুথের মুখেই দাঁড়ায়। লাইন বেশি ছিল না। তাই পাঁচ মিনিটের মধ্যেই শেষ হয় তাঁদের ভোটপর্ব। সেখান থেকে শইকিয়া ভবনে গিয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ, রিপুন বরা, দেবব্রত শইকিয়ার পরিবার, ববিতা শর্মাদের সঙ্গে আলাপ-আলোচনা করেন মনমোহন। সন্ধ্যার বিমানে ফিরে যান দিল্লি। 

দিল্লি দখলের লড়াইলোকসভা নির্বাচন ২০১৯ 

আজ গুয়াহাটি-সহ অসমের বরপেটা, ধুবুড়ি ও কোকরাঝাড় কেন্দ্রে ভোট গ্রহণের সঙ্গে শেষ অসমের ভোট পর্ব। বিকেল পাঁচটা পর্যন্ত ভোট পড়েছে ধুবুড়িতে ৮০%, কোকরাঝাড়ে ৭৩%, বরপেটায় ৭৪% ও গুয়াহাটিতে ৭১%  ভোট পড়েছে। কয়েকটি জায়গায় ইভিএম বিভ্রাট ছাড়া ভোট পর্ব মোটের উপর শান্তিতেই মিটেছে। ধুবুড়ির গৌরীপুরে বাণী বিদ্যামন্দিরে পরিচয়পত্র না দেখেই ভোটারদের ভোট দেওয়ানোর অভিযোগে গৌরপ্রসাদ বর্মণ নামে এক প্রিসাইডিং অফিসারকে গ্রেফতার করা হয়েছে। বাক্সার এক্রাজুলিতে দীর্ঘদিনের অনুন্নয়ন ও আজ পর্যন্ত কোনও নেতা গ্রামে না আসার প্রতিবাদে গ্রামবাসীরা ভোট বয়কট করেন।

নির্বাচনী নির্ঘণ্ট

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত