হাত নেই, পা দিয়েই ভোট দিলেন এই যুবক
২০১৯-এর লোকসভার প্রথম দফার ভোটে পা দিয়েই নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন তেলঙ্গানার আসিফাবাদ জেলার কাজাগনগরের বাসিন্দা জাকির।
Vote casting with leg

পা দিয়ে ভোট দিচ্ছেন জাকির। ছবি টুইটার থেকে সংগৃহীত।

দু’টি হাতের একটিও নেই। তাঁর সম্বল বলতে শুধু দু’টি পা। কিন্তু এই প্রতিবন্ধকতা ২৫ বছরের জাকির পাশাকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের ‘উৎসব’ থেকে বিরত করতে পারেনি। ২০১৯-এর লোকসভার প্রথম দফার ভোটে পা দিয়েই নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন তেলঙ্গানার আসিফাবাদ জেলার কাজাগনগরের বাসিন্দা জাকির।

হাতবিহীন জাকির যখন গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে ভোটকেন্দ্রে পৌঁছেছিলেন তখন তাঁকে দেখে চমকে গিয়েছিলেন ভোটকর্মীরা। জাকির পা দিয়ে ভোট দেবেন শুনে তাঁকে সাহায্য করতে এগিয়ে আসেন ভোটকর্মীরা। তাঁদের সাহায্যে টেবিলের উপর পা তুলে ভোট দেওয়ার প্রয়োজনীয় কাজ কর্ম সারেন। এমনকি ভোট দেওয়ার চিহ্ন হিসাবে তাঁর পায়েই দেয়া হয় কালির ছাপ।

পা দিয়ে ভোট দেওয়ার ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই নেটিজেনদের প্রশংসায় ভেসে গিয়েছেন জাকির। তেলঙ্গানার অধিকাংশ ভোটকেন্দ্রে যখন ভোটদানের হার বেশ কম, তখন  প্রতিবন্ধকতার বাধাকে অগ্রাহ্য করে জাকিরের ভোট দিতে যাওয়াতে মুগ্ধ হয়েছেন সকলে। পা দিয়ে ভোট দেওয়ার পর একটি সংবাদমাধ্যমকে জাকির বলেছেন , ‘‘ভোট দেওয়া শুধু আমাদের অধিকারই নয়, কর্তব্যও বটে। আমি সেটা পালন করেছি।’’ 

আরও পড়ুন: তিরুঅনন্তপুরমে পুজো দিতে গিয়ে মাথা ফাটল শশী তারুরের

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত