• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতের বিরুদ্ধে বড়সড় নাশকতার ছক, গোপনে মাসুদকে জেল থেকে ছেড়ে দিয়েছে পাকিস্তান!

Masood Azhar
মাসুদ আজহার। —ফাইল চিত্র।

পাকিস্তানের মদতে ভারতের বিরুদ্ধে ফের বড়সড় নাশকতার ছক কষছে  জইশ–ই-মহম্মদ। আর তাই গোপনে মাসুদ আজহারকে জেল থেকে ছেড়েও দিয়েছে তারা। সম্প্রতি ইনটেলিজেন্স ব্যুরো (আইবি)-র কাছ থেকে এমনই তথ্য পেয়েছে ভারতীয় সেনা। এ তো গেল জঙ্গি সংগঠনকে সাহায্য করার বিষয়। এর পাশাপাশি নাকি ভারতের বিরুদ্ধে পাক সেনাও হামলার তোড়জোড় শুরু করেছে। ইতিমধ্যে শিয়ালকোট-জম্মু এবং রাজস্থান সেক্টরে তাই বিপুল সংখ্যক সেনা জড়ো করতে শুরু করেছে পাকিস্তান। এমন তথ্যও ভারতীয় সেনাবাহিনীর কাছে পৌঁছে দিয়েছে আইবি। কেন্দ্র জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদ করেছে। জম্মু-কাশ্মীরের মানুষ এতদিন যে বিশেষ সুযোগ-সুবিধা ভোগ করতেন তা রদ করায় ভারতকে কড়া জবাব দিতেই পাকিস্তানের এই তৎপরতা।

আইবি-র সূত্র অনুসারে, পাকিস্তানের বাহায়ালপুরে জইশের সদর দফতরে মাসুদ আজহার রয়েছেন। তাঁর শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে। তবে বাইরে খুব একটা বার হচ্ছেন না। বরং তিনি সদর দফতরে থেকেই জইশের আন্ডারওয়াটার উইং-এর জঙ্গিদের প্রশিক্ষণ দিয়ে চলেছেন অনবরত। খুব তাড়াতাড়ি সমুদ্রের দিক থেকে ভারতের উপর এই হামলা হতে পারে।

আইবি-র থেকে তথ্য পেয়ে ভারতীয় সেনাবাহিনীও ভীষণ সতর্ক। নৌসেনার অ্যাডমিরাল করমবীর সিংহ যেমন জানিয়েছেন, সমুদ্রের দিক থেকে যাতে কোনও হামলা না ঘটে তার জন্য কড়া প্রহরায় রয়েছে নৌসেনা।

আরও পড়ুন: গাড়ি শিল্পে ভয়ঙ্কর মন্দার ছবি, বিক্রি ২১ বছরে সবচেয়ে কম, গুদামে অবিক্রিত গাড়ির পাহাড়

২০০১-এ ভারতের সংসদে হামলা থেকে শুরু করে ২০০৮-এর মুম্বই হামলা, হালে পঠানকোট এবং পুলওয়ামায় ভারতীয় সেনাবাহিনীর উপরে হামলা চালিয়ে তার দায়ও স্বীকার করেছিল জইশ। দীর্ঘ কূটনৈতিক দৌত্যের পর রাষ্ট্রপুঞ্জের নিষিদ্ধ জঙ্গি তালিকায় জইশ-ই-মহম্মদ নেতা মাসুদ আজহারের অন্তর্ভুক্তি ঘটে সম্প্রতি। এর আগে চারবার বাধা দেওয়ার পর নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তে সায় দেয় চিন। চিন সায় দেওয়ার পরই রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণা করে। তারপর চাপে পড়ে পাকিস্তানও মাসুদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একপ্রকার বাধ্য হয়।

আরও পড়ুন: ইসরোর প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের এই ভাবী মহাকাশচারী

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন