• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৭ সেপ্টেম্বর থেকে মেট্রো পরিষেবা চালুর অনুমতি দিল কেন্দ্র

Metro
প্রতীকী ছবি।

আগামী ৭ সেপ্টেম্বর থেকে মেট্রো চালুর অনুমতি দিল কেন্দ্র। আজ কেন্দ্রের তরফে আনলক-৪ এর নির্দেশিকা জারি করে মেট্রো চালুর বিষয়ে জানানো হয়েছে। যদিও কী ভাবে চালানো হবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। বিষয়টি পরে জানানো হবে বলে উল্লেখ করা হয়েছে। 

অন্য দিকে স্কুল কলেজ, সুইমিং পুল, ইন্ডোর থিয়েটার সিনেমা হল এই পর্বেও খুলছে না বলে নির্দেশিকায় স্পষ্ট করে দেওয়া হয়েছে। তবে ২১ সেপ্টেম্বরের পর থেকে অনলাইন শিক্ষাদানের জন্য ৫০ শতাংশ শিক্ষক-শিক্ষিকাকে স্কুল-কলেজে আসার অনুমতি দিতে পারে সংশ্লিষ্ট রাজ্য। এ ছাড়া শিক্ষকদের পরামর্শ নিতে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্বেচ্ছায় স্কুলে যেতে পারবে। তবে তার জন্য অভিভাবকদের লিখিত অনুমতি থাকতে হবে। ওপেন এয়ার থিয়েটারে বা মুক্তাঙ্গনে নাটকে ছাড়পত্র দেওয়া হয়েছে ২১ সেপ্টেম্বরের পর থেকে। পাশাপাশি সামাজিক জমায়েতে লোকজনের সংখ্যা ৫০ থেকে বাড়িয়ে ১০০ করা হচ্ছে। যদিও তা পুরোপুরি করোনাভাইরাস বিধি মেনেই করতে হবে।

কিন্তু কেন্দ্র মেট্রো চালানোর ঘোষণা করলেও তা নিয়ে এখনও স্পষ্ট গাইডলাইন দেওয়া হয়নি। কী ভাবে মেট্রো চালানো হবে, যাত্রীদের কী করণীয়, সে সব বিষয় পরে জানানো হবে বলে জানানো হয়েছে। আনলক ৪ নির্দেশিকায় বলা হয়েছে, ৭ সেপ্টেম্বর থেকে ধাপে ধাপে সর্বসাধারণের জন্য ধাপে ধাপে নিয়ন্ত্রিত পদ্ধতিতে মেট্রো চালু করার অনুমতি দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় আবাসন মন্ত্রক, রেল মন্ত্রক এবং স্বরাষ্ট্রমন্ত্রকের আলোচনার ভিত্তিতে এই সিদ্ধান্ত হয়েছে। মেট্রো কর্তৃপক্ষকে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) জানানো হবে এবং যাত্রীদের জন্য নির্দেশিকা পরে প্রকাশিত হবে।

আরও পড়ুন: দৈনিক আক্রান্তের সংখ্যা ফের ৩ হাজার ছাড়াল, রাজ্যে সুস্থতার হার ৮১ শতাংশের বেশি

আরও পড়ুন: যাচ্ছে চিন-পাকিস্তান, রাশিয়ায় যৌথ সামরিক মহড়ায় যোগ দেবে না ভারত

কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক নির্দেশিকা জারি করেছে। এর পর স্বরাষ্ট্রমন্ত্রক রেলমন্ত্রকের সঙ্গে কথা বলবে। তার পর আমরা রাজ্য সরকারের সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেব। নির্দেশিকাতেও বলা হয়েছে রেল ও স্বরাষ্ট্রমন্ত্রক এবং আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক সিদ্ধান্ত নেবে। এই পুরো বিষয়টি নিয়েই আলোচনার পর আমরা মেট্রো চালাব।’’

আনলক ৪ এর নির্দেশিকা

• ৭ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে মেট্রো পরিষেবা

• সামাজিক, প্রাতিষ্ঠানিক, ক্রীড়া, বিনোদন, সাংস্কৃতিক, ধর্মীয় ও রাজনৈতিক জমায়েতে অংশ নিতে পারবেন ১০০ জন। আগে এই সংখ্যা ছিল ৫০। তবে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বিধি, থার্মাল স্ক্রিনিং ও হ্যান্ডওয়াশ বা স্যানিটাইজার বাধ্যতামূলক।

• ২১ সেপ্টেম্বর থেকে ওপেন এয়ার থিয়েটার বা মুক্তাঙ্গনে নাটক করা যাবে

• আন্তঃরাজ্য ও রাজ্যের অভ্যন্তরে পণ্য বা মানুষের যাতায়াতে কোনও বিধিনিষেধ থাকবে না। এর জন্য কোনও অনুমতিরও প্রয়োজন নেই।

 

২১ সেপ্টেম্বরের পর থেকে কন্টেনমেন্ট জোনের বাইরে যেগুলিতে ছাড়

• অনলাইন শিক্ষাদানের জন্য ৫০ শতাংশ শিক্ষক-শিক্ষিকাকে স্কুল-কলেজে আসার অনুমতি দিতে পারে

• শিক্ষকদের পরামর্শ নিতে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা স্বেচ্ছায় স্কুলে যেতে পারবে। তবে তার জন্য অভিভাবকদের লিখিত অনুমতি থাকতে হবে।

• দক্ষতার প্রশিক্ষণ নেওয়ার জন্য জাতীয় রাজ্য বা কেন্দ্রীয় সরকারের দক্ষতা প্রশিক্ষণ কেন্দ্র, শিল্প প্রশিক্ষণ কেন্দ্র, বা স্বল্পমেয়াদি প্রশিক্ষণ কেন্দ্র চালু করা যাবে। ন্যাশনাল ইনস্টিটিউট ফর এন্টারপ্রিনিয়রশিপ অ্যান্ড স্মল বিজনেস ডেভলপমেন্ট, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব এন্টারপ্রিনিয়রশিপ-এর প্রশিক্ষণের অনুমতিও দেওয়া হবে।

• উচ্চশিক্ষা দফতর ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে আলোচনার ভিত্তিতে গবেষণাভিত্তিক উচ্চশিক্ষা কেন্দ্রগুলিতে গবেষণার কাজের ছাড়পত্র দেওয়া হবে।

ছাড় নেই

• রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে আলোচনার ভিত্তিতে স্থির হয়েছে, স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, কোচিং সেন্টার, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। অনলাইন ক্লাসে জোর দেওয়া হবে

• সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটার (ওপেন এয়ার থিয়েটার বাদে) ও এই ধরনের ক্ষেত্র।

• কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতি ছাড়া আন্তর্জাতিক উড়ান

• ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কন্টেনমেন্ট জোনে কড়া লকডাউন বিধি

• কন্টেনমেন্ট জোনগুলি নির্ধারণ করবে জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট স্থানীয় কর্তৃপক্ষ। জরুরি প্রয়োজন ছাড়া কড়া লকডাউন বিধি কার্যকর থাকবে। কন্টেনমেন্ট জোনগুলি সংশ্লিষ্ট জেলার ওয়েবসাইটে দিতে হবে।

• স্থানীয় ভাবে কোনও রাজ্য কন্টেনমেন্ট জোনের বাইরে লকডাউন করতে পারবে না। করতে হলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সঙ্গে আলোচনা করে তার পর সিদ্ধান্ত নিতে হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন