• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডালের মধ্যে মরা ইঁদুর! অসুস্থ ৯ পড়ুয়া, উত্তরপ্রদেশে প্রশ্নের মুখে মিড ডে মিল

Mid Day Meal
মিড ডে মিলে মিলল ইঁদুর। ছবি: টুইটার থেকে

জলে এক লিটার দুধ মিশিয়ে ৮১ শিশুকে পরিবেশন করে সপ্তাহখানেক আগেই সমালোচনার মুখে পড়েছিল উত্তরপ্রদেশেমিড-ডে-মিল প্রকল্প। শোনভদ্রের সেই ঘটনার পর আরও ভয়ঙ্কর ঘটনা সেই উত্তরপ্রদেশেরই মুজাফ্ফরনগরে। এ বার মিড ডে মিলের রান্না করা খাবারে মিলল মরা ইঁদুর।

মঙ্গলবারের এই ঘটনা যতক্ষণে নজরে এসেছে, তার আগেই অবশ্য জনা পনের শিশু-কিশোর সেই খাবার খেয়েও নিয়েছিল। ৯ পড়ুয়া অসুস্থ হয়ে পড়লে তাদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে ঘণ্টাখানেকের মধ্যে তাদের ছেড়ে দেওয়া হয়। মিড ডে মিলের বরাত পাওয়া সংস্থার বিরুদ্ধে গাফিলতির অভিযোগে তদন্ত শুরু করেছে জেলা শিক্ষা দফতর।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মুজাফ্ফরনগরের ওই স্কুলে মিড ডে মিল রান্নার দায়িত্বে রয়েছে ‘জনকল্যাণ সংস্থা বিকাশ কমিটি’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ দিনের খাবার ছিল মূলত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদের জন্য। ১৫ জনের মতো পড়ুয়াকে পরিবেশনের পর দেখা যায় ডালের নীচের দিকে রয়েছে একটি মরা ইঁদুর। সঙ্গে সঙ্গেই খাবার পরিবেশন বন্ধ করার নির্দেশ দেওয়া হয়। তবে যাঁরা খেয়েছিল, তাদের কয়েক জনের পেটেব্যথা, বমির উপসর্গ শুরু হয়। প্রায় সঙ্গে সঙ্গেই ৯ জনকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে।

স্কুলের ষষ্ঠ শ্রেণির এক পড়ুয়ার বক্তব্য, ‘‘হ্যাঁ স্যার, আমরা যেই হাতা দিয়ে নীচের দিক থেকে ডাল তুলেছি, দেখি একটা মরা ইঁদুর। ওই ডালের পাত্রের নীচে ছিল ইঁদুরটি।’’ স্থানীয় শিক্ষা দফতরের এক কর্মী রামসাগর ত্রিপাঠী বলেন, ‘‘খাবার তৈরি করেছিল ‘জনকল্যাণ সংস্থা বিকাশ কমিটি’। আজ ডালের মধ্যে মরা ইঁদুর পাওয়া গিয়েছে। আমরা সঙ্গে সঙ্গেই খাবার বন্ধ করে দিয়েছি। অসুস্থ বোধ করায় ৯ জনকে হাসপাতালে পাঠানো হয়েছিল। তারা সবাই ভাল আছে। কোনও সমস্যা নেই। পুরোটাই সংস্থার দায়সারা মনোভাবের জন্য হয়েছে।’’ ওই সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: তরুণীকে ধর্ষণের পর গুলি করে, পুড়িয়ে খুন! এক সপ্তাহের মধ্যেই তেলঙ্গানার ছায়া বক্সারে

আরও পড়ুন: সন্তানদের খুন করে ন’তলা থেকে ঝাঁপ ব্যবসায়ী দম্পতির, রহস্যময় আত্মহত্যা আরও এক মহিলার

গত সপ্তাহেই শোনভদ্র এলাকার একটি ভিডিয়ো ঘিরে উত্তরপ্রদেশ জুড়ে তোলপাড় হয়েছিল। ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, এক বালতি জল ফুটিয়ে তার মধ্যে মাত্র ১ লিটার দুধ মিশিয়ে ৮১ জন পড়ুয়াকে দেওয়া হচ্ছিল। তার আগে সেপ্টেম্বরে উত্তরপ্রদেশেরই মির্জাপুরে মিড ডে মিলে খুদে পড়ুয়াদের নুন দিয়ে রুটি খাওয়ার দৃশ্য ক্যামেরাবন্দি হয়েছিল। পর পর এই ধরনের ঘটনায় প্রশ্নের মুখে পড়েছিল উত্তরপ্রদেশের মিড ডে মিল ব্যবস্থা। মঙ্গলবারের ঘটনার পর সেই প্রশ্নচিহ্নই আরও বড় হয়ে উঠল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন