• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কলকাতায় ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম কমল প্রায় ২০০ টাকা, দেখে নিন নতুন দাম

LPG cylinder
প্রতীকী চিত্র।

ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম এক ধাক্কায় অনেকটা কমে গেল। দেশের বিভিন্ন মেট্রো শহরে ১৬২ থেকে ১৯২ টাকা পর্যন্ত কমেছে এই দাম। এই নিয়ে পর পর তিন মাস দাম কমল ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারে।

প্রতি মাসের এক তারিখে রান্নার গ্যাসের নতুন দাম ঘোষণা হয়। গত বছর অগস্ট থেকে এ বছর ফেব্রুয়ারি পর্যন্ত লাগাতার বেড়েছে এলপিজি সিলিন্ডারের দাম। মার্চ, এপ্রিল, মে মাসে পর পর দাম কমল। তার মধ্যে এ বারই সবথেকে বেশি দাম কমল ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারে।

আজ শুক্রবার থেকেই এই নতুন দাম কার্যকর হয়েছে। কলকাতায় আগে দাম ছিল ৭৭৪.৫০ টাকা, ১৯০ টাকা দাম কমে হয়েছে সিলিন্ডার পিছু ৫৮৪.৫০ টাকা। রাজধানী দিল্লিতে ভর্তুকিহীন সিলিন্ডারের দাম ছিল ৭৪৪ টাকা, ১৬২.৫০ টাকা দাম কমে হয়েছে ৫৮১.৫০ টাকা।  মুম্বইয়ে আগে দাম ছিল ৭১৪.৫০ টাকা, ১৩৫.৫০ টাকা কমে দাম হয়েছে ৫৭৯ টাকা। চেন্নাইয়ে আগে যেখানে দাম ছিল ৭৬১.৫০ টাকা, ১৯২ টাকা দাম কমে হয়েছে ৫৬৯.৫০ টাকা।

আরও পড়ুন: লকডাউনের মাঝে বিয়ে, প্যান্ট না পরেই পার্টিতে আসার সুযোগ আত্মীয়দের

আরও পড়ুন: মুদিখানার বাজার করতে গিয়ে বউ নিয়ে এল ছেলে, মানতে চাইছেন না মা

বছরে পরিবার পিছু ১২টি এলপিজি সিলিন্ডারে ভর্তুকি দেয় কেন্দ্রীয় সরকার। তার বাইরে সিলিন্ডার নিতে গেলে বাজার মূল্যে কিনতে হয়। সাধারণত আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ও ডলারের তুলনায় টাকার দরের উপর নির্ভর করে ওঠা-পড়া করে এলপিজি সিলিন্ডারের দাম। করোনা অতিমারির জেরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেশ কিছুটা কমে যাওয়ায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের দামও কমল ভারতের বাজারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন