• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গত বছর এই সময়ে ছিলেন পাক নাগরিক, আজ রাজস্থানের সরপঞ্চ!

Neeta Kanwar
সরপঞ্চ নির্বাচিত হলেন নীতা কানওয়ার। ছবি টুইটার থেকে সংগৃহীত।

Advertisement

সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিক পঞ্জি নিয়ে দেশ জুড়ে বিতর্ক যখন শিখরে, তখন রাজস্থানের একটি গ্রাম পঞ্চায়েতের সরপঞ্চ হিসাবে নির্বাচিত হলেন পাকিস্তান থেকে এ দেশে আসা নীতা কানওয়ার। গত বছরের সেপ্টেম্বরে বৈবাহিক সূত্রে ভারতীয় নাগরিকত্ব পেয়েছিলেন তিনি।

রাজস্থানের টঙ্ক জেলার নাতওয়ারা গ্রাম পঞ্চায়েতের নির্বাচনে লড়াই করেছিলেন সাত জন প্রার্থী। সেখানে পড়েছিল ২৪৯৪টি ভোট। এর মধ্যে ১০৭৩টি ভোট পেয়েছেন নীতা। নিকটতম প্রতিদ্বন্দ্বী সোনু দেবীকে তিনি হারিয়েছেন ৩৬২ ভোটে।

পাকিস্তানে জন্মানো নীতা উচ্চশিক্ষার জন্য ভারতে এসেছিলেন ২০০৫-এ। অজমেঢ়ের সোফিয়া কলেজ থেকে কলা বিভাগে স্নাতক হন তিনি। ২০১১-র ১৯ ফেব্রুয়ারি নাতওয়ারার বাসিন্দা পুণ্য প্রতাপ করণের সঙ্গে বিয়ে হয় তাঁর। বিয়ের পর ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করেন। ২০১৯-র সেপ্টেম্বরে ভারতের নাগরিকত্ব পান তিনি।

আরও পড়ুন: মামলা না তোলার ‘শাস্তি’, কানপুরে নির্যাতিতার মাকে পিটিয়ে খুন জামিনে মুক্তদের

শুক্রবারের জয়ের পর তিনি নীতা বলেছেন, ‘‘যারা আমাকে ভোট দিয়ে প্রধান নির্বাচিত করেছেন, তাঁদের সকলকে ধন্যবাদ। সততা ও পরিশ্রমের সঙ্গে পঞ্চায়েতের উন্নয়নের জন্য কাজ করে যাব আমি।’’ নীতার শ্বশুর ঠাকুর লক্ষ্মণ সিংহ করণ স্থানীয় কংগ্রেস নেতা। তিন বার প্রধান হিসাবে নির্বাচিত হয়েছিলেন তিনি। কিন্তু নাতাওয়ারা গ্রাম পঞ্চায়েতটি মহিলা সংরক্ষিত হয়ে যাওয়ায় এ বছর ভোটে নীতাকে লড়ার প্রস্তাব দেন তিনি।

পাঁচ দফায় পঞ্চায়েত নির্বাচন হচ্ছে রাজস্থানে। শুক্রবার ছিল প্রথম দফার ভোট। সে দিন টঙ্ক জেলার ৮৯ পঞ্চায়েতের সঙ্গে ২ হাজার ৬৯০টি পঞ্চায়েতে নির্বাচন হয়। সেই নির্বাচনের ফলও প্রকাশ হয়েছে শুক্রবার সন্ধ্যায়।

আরও পড়ুন: যাত্রীর ব্যাগ ছিনিয়ে নিয়ে চলন্ত ট্রেন থেকে নেমে গেল ছিনতাইকারী! দেখুন ভিডিয়ো

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন