• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বর্জ্য প্লাস্টিকের সামনে হাতি! বন আধিকারিকের ছবিতে সভ্যতার সংকট

Elephant
বর্জ্য প্লাস্টিকের সামনে হাতির এই ছবি ভাইরাল হয়েছে। ছবি : টুইটার থেকে নেওয়া।

Advertisement

জলবায়ু পরিবর্তন আর প্লাস্টিক দূষণ এখন সব থেকে বড় চ্যালেঞ্জ আমাদের গ্রহের। সরকারি বা বেসরকারি স্তরে চেষ্টা করেও কমানো যাচ্ছে না প্লাস্টিকের ব্যবহার। যার ফল, কোন পর্যায়ে পৌঁছে গিয়েছে তার আরও একবার দেখিয়ে দিল সম্প্রতি টুইটারে প্রকাশ পাওয়া একটি ছবি। যেখানে দেখা যাচ্ছে জঙ্গলের মধ্যেই প্লাস্টিক বর্জ্যের স্তুপের সামনে ঘুরছে দুটি হাতি। দেখে মনে হচ্ছে তারা খাবার খুঁজছে।

হাতিদের এই ছবিটি টুইট করেছেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস অফিসার প্রবীণ কাসওয়ান। প্রবীণ কাসওয়ানের ভেরিফায়েড টুইটার হ্যান্ডলের এই পোস্ট ইতিমধ্যেই দেড় হাজারের বেশি রিটুইট হয়েছে।

ছবিতে দেখা যাচ্ছে ডাঁই করা প্লাস্টিক বর্জ্যের সামনে দুটি হাতি। আপাত নিরীহ এই ছবিটি দেখলে প্রথমেই অস্বাভাবিক কিছু মনে নাও হতে পারে। তার একটা বড় কারণ, এখন এই ছবি আমাদের কাছে খুব স্বাভাবিক দৃশ্য হয়ে দাঁড়িয়েছে। এই ছবিটির সঙ্গেই প্রবীণ লিখেছেন, যখন শহর বাড়তে থাকে, বাড়তে থাকে আস্তাকুঁড়ের পরিধিও। আর নতুন নতুন আস্তাকুঁড়ের জন্য জঙ্গলের জমি সহজ লক্ষ্য হয়ে দাঁড়ায়। বন্যজীবনের প্রতি আমরা এটাই করে চলেছি।

আরও পড়ুন : ফের বিশ্বকে অবাক করে ড্রোন উড়িয়ে আকাশ আলোয় ভরাল চিন

আরও পড়ুন : বিরল সাদা সিংহ শাবক এখন নেট দুনিয়ার সেলিব্রিটি

 

অনেক সময় শোনা যায়, খাবার খুঁজতে খুঁজতে প্লাস্টিক খেয়ে ফেলে পশু-পাখিরা। যা মৃত্যুর কারণও হয় তাদের। বার বার সেই ছবি সামনে এলেও প্লাস্টিক ব্যবহার নিয়ে আমরা সচেতন নই। প্রবীণের এই টুইটে প্রচুর মন্তব্য পড়েছে। সেখানে বার বার এই কথাগুলিই উঠে এসেছে। এবার সচেতন না হলে আরও দেরি হয়ে যাবে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন