• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জঙ্গিদের মুক্ত করার পরই সরানো হল জম্মু কাশ্মীরের পুলিশ প্রধানকে!

SP Vaid
জম্মু-কাশ্মীরের পুলিশ প্রধান এসপি বৈদ। ছবি- সংগৃহীত।

পুলিশ পরিবারের বদলে জঙ্গিদের পরিবারকে মুক্তির কয়েকদিনের মধ্যেই বড়সড় বদল হল জম্মু-কাশ্মীর পুলিশের। বদলে গেলেন জম্মু-কাশ্মীরের পুলিশ প্রধান এবং তাঁর সঙ্গে আরও কয়েকজন পুলিশের উচ্চপদস্থ অফিসারেরা। বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরের পুলিশ অফিসারদের তালিকায় এই বদল আনা হয়েছে। রাজ্য সরকারের তরফে নেহাত রুটিন বদলি বলা হলেও, পুলিশের একাংশের মধ্যে জল্পনা, এর পিছনে রয়েছে হিজবুল কম্যান্ডার রিয়াজ নাইকুর বাবা সহ অন্যান্য আটক জঙ্গিদের মুক্তির সিদ্ধান্ত।

জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে খবর, এসপি বৈদের জায়গায় জম্মু-কাশ্মীরের নতুন পুলিশ প্রধান হলেন দিলবাগ সিংহ।রাজ্যের ট্রান্সপোর্ট কমিশনার পদে বদলি হলেন এসপি বৈদ। এর আগে মঙ্গলবার আব্দুল গনি মীরের বদলে জম্মু-কাশ্মীর পুলিশের গোয়েন্দা প্রধান হলেন বি শ্রীনিবাস।

সপ্তাহখানেক আগে কয়েক জন জঙ্গির পরিবারের সদস্যকে গ্রেফতার করেছিল জম্মু-কাশ্মীর পুলিশ। তার পাল্টা হিসেবে পুলিশকর্মীদের পরিবারের সদস্যদেরও অপহরণ করে জঙ্গিরা। চাপে পড়ে হিজবুল কম্যান্ডার রিয়াজ নাইকুর বাবা-সহ জঙ্গিদের পরিবারের সদস্যদের ছেড়ে দেয় পুলিশ। পরে পুলিশকর্মীদের আত্মীয় ও তিন পুলিশকর্মীকে মুক্তি দেয় জঙ্গিরা। এই ঘটনায় জম্মু-কাশ্মীর পুলিশের শীর্ষ স্থানীয়দের সিদ্ধান্ত নিয়ে বেশ অখুশি হয়েছিল রাজ্য এবং কেন্দ্র।  এমনকি বৈদের ঘনিষ্ঠ সূত্রের খবর, কাঠুয়া ধর্ষণ এবং খুন মামলাতেও তাঁর কিছু কিছু সিদ্ধান্ত বিজেপি একেবারেই পছন্দ করেনি।

আরও পড়ুন: ফের ভাঙল সেতু, এ বার শিলিগুড়ির ফাঁসিদেওয়ায়

পুলিশের একটি সূত্র বলছে, বৈদ এবং তাঁর সঙ্গে অন্যান্য শীর্ষস্থানীয় অফিসারদের বদলি রুটিন হিসাবে দেখানো হলেও বদলির পিছনে এগুলোও সম্ভাব্য কারণ।

মঙ্গলবার আব্দুল গনি মীরের বদলির পরে এসপি বৈদ নিজে টুইট করে জানিয়েছিলেন এটা রুটিন বদলি। ওই টুইটে তিনি লেখেন, ‘জম্মুকাশ্মীর পুলিশ বহুদিন ধরে ছায়াযুদ্ধ চালাচ্ছে। সাধারণ মানুষ এবং জম্মু-কাশ্মীর পুলিশের সমর্থন ভীষণভাবে দরকার। মনোবলে আঘাত দেওয়াপ্রবন্ধ নিবন্ধ এড়ানো উচিত।এটা পুরোপুরি রুটিন বদলি।’ তার ঠিক দু’দিন পরেই এসপি বৈদেরও বদলি হয়ে যায়। এটাও কি রুটিন বদলি? এ নিয়ে জল্পনা থেকেই যাচ্ছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন