• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বৈষম্যের জোড়া অস্ত্র এনআরসি-সিএবি, কেন্দ্রকে তোপ প্রশান্ত কিশোরের

Prashant Kishor
মোদী সরকারকে আক্রমণ প্রশান্ত কিশোরের। —ফাইল চিত্র।

Advertisement

নাগরিক সংশোধনী বিল (সিএবি) বিলে সমর্থন জানানোয় দলকে তুলোধনা করেছিলেন আগেই। এ বার সরাসরি কেন্দ্রীয় সরকারকে একহাত নিলেন ভোটকুশলী তথা রাজনীতিক প্রশান্ত কিশোর। তাঁর মতে, ধর্মের ভিত্তিতে মানুষের বিচার করতে নাগরিকপঞ্জি এবং নাগরিক সংশোধনী বিল কেন্দ্রের হাতে জোড়া অস্ত্র হয়ে উঠতে পারে।  

লোকসভায়র পর বুধবার রাজ্যসভাতেও নাগরিক সংশোধনী বিল পাশ করিয়ে নেয় নরেন্দ্র মোদী সরকার। তার পর থেকে বিক্ষোভের আগুনে পুড়ছে উত্তর-পূর্বের একাধিক রাজ্য। সেই পরিস্থিতিতেই বৃহস্পতিবার মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণে শান দেন প্রশান্ত কিশোর।

এ দিন টুইটারে প্রশান্ত কিশোর লেখেন, ‘‘বলা হচ্ছে, নাগরিক সংশোধনী বিলের মাধ্যমে নাকি শুধুমাত্র নাগরিকত্ব দেওয়া হবে, কারও কাছ থেকে তা কেড়ে নেওয়া হবে না। কিন্তু আসল সত্যিটা হল যে, এনআরসি এবং নাগরিকত্ব সংশোধনী বিল, সরকারের হাতে ভয়ঙ্কর জোড়া অস্ত্র হয়ে উঠতে পারে, যার মাধ্যমে বৈষম্য তো বটেই, ধর্মের ভিত্তিতে মানুষের বিচার করা যাবে।’’

প্রশান্ত কিশোরের টুইট।

আরও পড়ুন: নাগরিকত্ব বিল পাশের জের! আচমকা ভারত সফর বাতিল করলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী​

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর টুইটেও কাজ হয়নি, অসমে কার্ফু ভেঙে রাস্তায় মানুষ, চলছে বিক্ষোভ​

সংসদে বিল পাশ হয়ে গেলেও হার মানছেন না বোঝাতে টুইটারে #নটগিভিংআপ-ও লেখেন তিনি।

ভোটকুশলী হিসাবে একসময় বিজেপি এবং কংগ্রেস, উভয় দলের সঙ্গেই কাজ করেছেন প্রশান্ত কিশোর। বর্তমানে বাংলায় তৃণমূল সরকারের হয়েও কাজ করছেন তিনি। তবে শুরু থেকেই নাগরিকপঞ্জি এবং নাগরিক সংশোধনী বিলের বিরোধিতা করে আসছেন। সম্প্রতি লোকসভায় নাগরিক সংশোধনী বিলকে সমর্থন জানিয়েছিল নীতীশ কুমারের সংযুক্ত জনতা দল (জেডিইউ)। জেডিইউয়ের সহ সভাপতি হলেও, সেইসময় দলের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছিলেন প্রশান্ত কিশোর।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন