• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘ধর্ষকদের ক্ষমাপ্রার্থনার অধিকারই থাকা উচিত নয়', বললেন রাষ্ট্রপতি

gfx
গ্রাফিক: তিয়াসা দাস।

Advertisement

‘পকসো’ আইনের আওতায় পড়া ধর্ষণের দায়ে অভিযুক্তদের ক্ষমাপ্রার্থনার কোনও অধিকারই থাকা উচিত নয় বলে মনে করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাঁর মতে, এ ব্যাপারে ক্ষমাপ্রার্থনার অধিকার সংক্রান্ত যে আইন রয়েছে, সংসদের তা খতিয়ে দেখা উচিত।

রাজস্থানের সিরোহিতে এক অনুষ্ঠানে মহিলাদের নিরাপত্তা প্রসঙ্গে শুক্রবার এ কথা বলছেন রাষ্ট্রপতি। বলেছেন, “মহিলাদের নিরাপত্তাকে অত্যন্ত গুরুত্ব দিতে হবে।’’

ও দিকে, ২০১২ সালে দিল্লিতে নির্ভয়া গণধর্ষণ কাণ্ডের অন্যতম আসামি বিনয় শর্মার ক্ষমাপ্রার্থনার আর্জি খারিজের সুপারিশ করে এ দিন রাষ্ট্রপতির কাছে একটি ফাইল পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ওই গণধর্ষণের ঘটনার চার আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। বিচারের সময় জেলে বন্দি এক আসামি আত্মঘাতী হন। অপরাধের সময় নাবালক থাকায় আর এক আসামিকে জুভেনাইল হোমে পাঠানো হয়।

আরও পড়ুন- 'পেটানোর পর গলায় ছুরির কোপ, পেট্রল দিয়ে গায়ে আগুন দিল', পুলিশকে বললেন উন্নাও-ধর্ষিতা​

আরও পড়ুন- আদালতের পথে ধর্ষিতাকে হত্যার চেষ্টা উন্নাওয়ে, ৯০ শতাংশ অগ্নিদগ্ধ তরুণী​

নির্ভয়া কাণ্ডে যে চার জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, তাদের মধ্যে একমাত্র বিনয় শর্মাই ক্ষমাপ্রার্থনার আর্জি জানিয়েছিল রাষ্ট্রপতির কাছে। ওই আসামি ক্ষমাপ্রার্থনার আর্জি জানিয়েছিল দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজলের কাছেও। দিনদু’য়েক আগে তিনিও খারিজ করে দেন সেই আর্জি। শুধুই আর্জি খারিজ নয়, দিল্লি সরকারও ধর্ষকদের ক্ষমাপ্রার্থনার অধিকার কেড়ে নেওয়ার সুপারিশ পাঠিয়েছে রাষ্ট্রপতি কোবিন্দের কাছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন