সুপ্রিম কোর্টে কিছুটা হলেও স্বস্তি মিলল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর হাতে তাঁর গ্রেফতারিতে শুক্রবার অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল শীর্ষ আদালত। আগামী সোমবার পরবর্তী শুনানি পর্যন্ত এই ‘রক্ষা কবচ’ পেলেন চিদম্বরম।

সিবিআই আগেই তাঁকে গ্রেফতার করেছে। আপাতত চিদম্বরমকে নিজেদের হেফাজতেপেয়েছে তারা।আইএনএক্স মিডিয়া মামলায় গত মঙ্গলবারই দিল্লি হাইকোর্টে চিদম্বরমের আগাম জামিনের আর্জি খারিজ করে দেয়। সেই রায়কে চ্যালেঞ্জ করে ওই দিনই প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর হয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কপিল সিব্বল, অভিষেক মনু সিঙ্ঘভির মতো কংগ্রেস শিবিরের আইনজীবীরা। কিন্তু মঙ্গলবার শুনানি হয়নি।বুধবার শুনানির জন্য মামলাটি বিচারপতি এন ভি রমানার এজলাশে ওঠে। কিন্তু তিনি কোনও সিদ্ধান্ত না নিয়েই মামলা পাঠিয়ে দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর কাছে। প্রধান বিচারপতি সেই সময়ে অযোধ্যা মামলার শুনানিতে ব্যস্ত ছিলেন। তাই ওই দিনও শুনানি হয়নি। শুনানির দিন ধার্য হয় শুক্রবার। সেই শুনানিতেই ইডির হাতে চিদম্বরমের গ্রেফতারিতে স্থগিতাদেশ দিল বিচারপতি আর ভানুমতি এবং বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চ।

আইনজীবী মহলের ব্যাখ্যা, আইএনএক্স মিডিয়া মামলায় সিবিআই-এর হাতে গ্রেফতার হলেও ওই মামলাতেই তদন্ত করছে ইডি। ফলে ইডির হাতে গ্রেফতার হওয়া থেকে রক্ষাকবচ পাওয়ার লড়াই চালিয়ে গিয়েছেন চিদম্বরম। সেই লড়াইয়ে আপাতত কিছুটা হলেও স্বস্তি পেলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

সিবিআইয়ের হাতে গ্রেফতারিতে রক্ষা কবচের আর্জিরএ দিন আর কোনও ভিত্তি না থাকলেও ইডি যাতে চিদম্বরমকে গ্রেফতার করতে না পারে,সে জন্য সওয়াল করেন তাঁর আইনজীবীরা। ইডির হয়ে আদালতে ছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। ইডির হাতে চিদম্বরমের গ্রেফতারিতে অন্তর্বর্তী রক্ষাকবচ দিয়েছে শীর্ষ আদালত। সোমবার ফের এই মামলার শুনানি।

আরও পডু়ন: ৭০ বছরে ‘অভূতপূর্ব’ আর্থিক সঙ্কট! মোদী সরকারের অস্বস্তি বাড়ালেন নীতি আয়োগ কর্তা

আরও পড়ুন: ভিড়ের চাপে পাঁচিল ভাঙল কচুয়ার লোকনাথ মন্দিরে, পদপিষ্ট হয়ে মৃত অন্তত ২, জখম ৩০

বুধবারই বিশেষ সিবিআই আদালত চিদম্বরমকে ২৬ অগস্ট পর্যন্ত সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। সোমবার ফের তাঁকে আদালতে তোলা হবে। ওই দিন ফের রক্ষাকবচ মামলার শুনানিও হবে।