• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৩২ কিলো দুধ দিয়ে পাকিস্তানকে হারিয়ে বিশ্বরেকর্ড সরস্বতীর! দেখুন ভিডিয়ো—

Saraswati Buffalo
এক্সপোতে দুধ দিচ্ছে সরস্বতী। ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

Advertisement

হরিয়ানার লুধিয়ানাতে সম্প্রতি আয়োজন করা হয়েছিল ইন্টারন্যাশনাল ডেয়ারি অ্যান্ড এগ্রি এক্সপো। প্রোগ্রেসিভ ডেয়ারি ফার্মার্স অ্যাসোসিয়েশনের সেই মেলাতে অংশগ্রহণ করেছিল বিভিন্ন প্রজাতির গৃহপালিত প্রাণী।  তাদের মধ্যে সবথেকে বেশি দুধ দিয়ে বিশ্বরেকর্ড গড়ল সরস্বতী নামের মুরা প্রজাতির একটি মোষ। সোমবার ফল প্রকাশের পর জানা গিয়েছে তিন দিন গড়ে ৩২ কেজিরও বেশি দুধ দিয়েছে সরস্বতী।

ফল প্রকাশের পর অ্যাসোসিয়েশনের সভাপতি দলজিৎ সিংহ সদরপুরা বলেছেন, ‘‘প্রতিদিন গড়ে ৩২.০৬৬ কিলোগ্রাম করে দুধ দিয়েছে সরস্বতী। ২০১৮-র নভেম্বরে পাকিস্তানের একটি মোষ বিশ্বরেকর্ড করেছিল। সেই রেকর্ড ভেঙে দিল সরস্বতী।’’ নিজেদের আয়োজিত এক্সপোতে রেকর্ড সৃষ্টি হওয়ায় উচ্ছ্বাস গোপন করেননি দলজিৎ।

সরস্বতীর মালিকের নাম সুখবীর ধান্দা। হিসারের লিটানির বাসিন্দা তিনি। বিশ্বরেকর্ডের পর তিনি বলেছেন, ‘‘এটা শুধু আমার সম্মান নয়, গোটা দেশের সম্মান।’’ সরস্বতীর যত্নের জন্য নিজের মা কাইলো দেবীকে ধন্যবাদ জানিয়েছেন সুখবীর।

রেকর্ড করার পরই সরস্বতীকে কিনতে চেয়ে বড় অঙ্কের দাম দিয়েছেন দেশের বিভিন্নজন। কিন্তু সরস্বতীকে বিক্রি করতে রাজি নন তার মালিক। সরস্বতী ছাড়াও গঙ্গা ও যমুনা নামের তাঁর আরও দু’টি মোষ আছে বলে জানিয়েছেন সুখবীর।

দেখুন এক্সপোতে সরস্বতীর ভিডিয়ো— 

আরও পড়ুন: ম্যাচের বিরতিতে বাচ্চাকে দুধ খাওয়াচ্ছেন মিজোরামের ভলিবল খেলোয়াড়! মুগ্ধ নেটদুনিয়া

আরও পড়ুন: নাগরিকত্ব বিলের প্রতিবাদে অগ্নিগর্ভ অসম, ত্রিপুরা, নামাতে হল সেনা

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন