• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জম্মু-কাশ্মীরে বিজেপি নেতাকে গুলি করে মারল জঙ্গিরা, গ্রেফতার নেতার নিরাপত্তারক্ষীরা

BJP leader JK
জঙ্গিরা গুলি করে মারল জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা ওয়াসিম বারিকে। ছবি টুইটার থেকে নেওয়া।

জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা শেখ ওয়াসিম বারি, তাঁর বাবা ও ভাইকে মাথায় গুলি করে মারল জঙ্গিরা। বুধবার রাত ন’টা নাগাদ ঘটনাটি ঘটেছে বান্দিপোর জেলায়। ওয়াসিম বান্দিপোরের জেলা সভাপতি ছিলেন। জানা গিয়েছে, ঘটনার সময় ওয়াসিমের জন্য নিযুক্ত নিরাপত্তারক্ষীরা কেউই তাঁর কাছে ছিলেন না। কর্তব্যে গাফিলতির জন্য নিরাপত্তারক্ষীর ওই দলকে গ্রেফতার করেছে জম্মু ও কাশ্মীর পুলিশ। তাঁদের বিরুদ্ধে তদন্তও শুরু করা হয়েছে।

বুধবার রাত ন’টার সময় স্থানীয় থানার কাছেই একটি দোকানের বাইরে বসেছিলেন ওই বিজেপি নেতা ও তাঁর ভাই-বাবা। সেখানেই তাঁদের উপর হামলা চালায় জঙ্গিরা। বান্দিপোর জেলা হাসপাতালে নিয়ে গেলে তাঁদের মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। এক মেডিক্যাল অফিসার জানিয়েছেন, তাঁদের প্রত্যেকের মাথায় গুলি করা হয়েছিল। যার জেরেই মৃত্যু হয়েছে।

বিজেপি নেতা জিতেন্দ্র সিংহ টুইট করে জানিয়েছেন, ওয়াসিম বারির হত্যার ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খবর নিয়েছেন। তাঁর পরিবারের প্রতি সমবেদনাও ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী। কাশ্মীর জোন পুলিশের টুইটার হ্যান্ডলে এই হত্যা নিয়ে টুইট করে লেখা হয়েছে, ‘‘জঙ্গিরা বিজেপি নেতা ওয়াসিম বারির, তাঁর বাবা বশির আহমেদ ও ভাই উমর বশিরের উপর হামলা চালিয়েছে। গুরুতর আহত অবস্থায় তাঁদের হাসপাতালে নিয়ে গেলে মৃত ঘোষণা করা হয়।’’

এই হত্যার জেরে নিরাপত্তার ব্যর্থতার প্রসঙ্গ উঠে আসছে বিভিন্ন মহলে। এক দল নিরাপত্তারক্ষী থাকা সত্ত্বেও কী ভাবে জঙ্গিরা ওয়াসিম ও তাঁর পরিবারের লোকদের হত্যা করল তা নিয়ে উঠছে প্রশ্ন। যার জেরে ওয়াসিমের নিরাপত্তারক্ষীদের গ্রেফতার করা হয়েছে। কাশ্মীরের আইজিপি বিজয় কুমার বলেছেন, “কর্তব্যে গাফিলতি ও জীবন বাঁচাতে ব্যর্থ হওয়ায় নিরাপত্তারক্ষীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে।’’

পিটিআইয়ের খবর অনুসারে, জঙ্গিরা মোটরসাইকেলে চড়ে এসেছিল। তাঁদের রিভলভারে সাইলেন্সর লাগানো ছিল। মাত্র ১০ মিটার দূর থেকে ওই বিজেপি নেতা ও তাঁর পরিবারের লোকেদের গুলি করা হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: সিবিএসই পাঠ থেকে বাদ ধর্মনিরপেক্ষতা, নোটবন্দি

রাম মাধব, জেপি নাড্ডার মতো বিজেপির জাতীয় স্তরের নেতারাও ঘটনার নিন্দা করে ওয়াসিমের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। ঘটনার নিন্দা করেছেন, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাও। তিনি টুইটে লিখেছেন, ‘‘জঙ্গিদের হামলায় বিজেপি নেতা হত্যার খবর শুনে দুঃখিত। তাঁর পরিবারের প্রতি সমবেদনা রইল। মূলধারার রৈজনৈতির নেতাদের উপর জঙ্গিদের আক্রমণ এতটুকু কমেনি।’’ কাশ্মীরের অপর রাজনৈতিক দল পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)ও এই হামলার নিন্দা করে বিবৃতি দিয়েছে।

আরও পড়ুন: সরকারি নির্দেশে কাশ্মীরে ‘বন্দি’ আইপিএস

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন