• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিপদে পড়লে ‘নির্ভয়া’ হেল্পলাইন! সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই নম্বর কাজই করে না

gfx
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

Advertisement

বিভ্রান্ত হবেন না। ভরসা করলে ঠকবেন। আপৎকালীন প্রয়োজনে কোনও কাজেই লাগবে না।

মহিলাদের নিরাপত্তার জন্য নতুন ‘নির্ভয়া হেল্পলাইন’ চালু হয়েছে বলে ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপে যে নম্বরটি (৯৮৩৩৩১২২২২) শেয়ার হচ্ছে, তদন্তে জানা গিয়েছে, তা চার বছর আগেকার একটি নম্বর। যা এখন একেবারেই অচল। যখন চালু ছিল, তখনও সেটি কার্যকরী ছিল শুধুই মুম্বই শহরের জন্য।

তেলঙ্গানায় ধর্ষিতা তরুণী পশুচিকিৎসকের দগ্ধ দেহ উদ্ধার হওয়ার পর থেকেই নির্ভয়া হেল্পলাইন নম্বর চালুর প্রচার ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। কার্যত, দাবানলের মতোই তা ছড়িয়ে পড়তে শুরু করেছে ফেসবুক, টুইটারে। হোয়াটসঅ্যাপের গ্রুপে গ্রুপে। যেখানে আমার, আপনার স্ত্রী, কন্যা, বোন, মা, বন্ধুবান্ধবী ও পরিচিত মহিলাদের ওই নম্বর শেয়ার করতে বলা হয়েছে।

‘নির্ভয়া’ হেল্পলাইন নম্বর নিয়ে ফেসবুকে প্রচার। গ্রাফিক: তিয়াসা দাস।

অনলাইন সংবাদমাধ্যম ‘অল্ট নিউজ’ তদন্ত করে জানিয়েছে, ওই নির্ভয়া হেল্পলাইন নম্বরটি (৯৮৩৩৩১২২২২) রেলপুলিশ (জিআরপি) চালু করেছিল চার বছর আগে, ২০১৫-য়। শুধুই মুম্বই শহরের জন্য। মুম্বইয়ের মহিলা রেলযাত্রীরা বিপদে পড়লে বা নিরাপত্তার প্রয়োজন বোধ করলে ওই মোবাইল নম্বরে হোয়াটসঅ্যাপে ছবি, বার্তা (মেসেজ) ও ভিডিয়ো পাঠাতে পারতেন। নম্বরটি দিনের ২৪ ঘণ্টাই চালু থাকতো।

আরও পড়ুন- ‘নিখোঁজ ডায়েরি করতেই নাজেহাল হয়েছি’, বললেন ধর্ষিতা চিকিৎসকের বাবা​

আরও পড়ুন- তেলঙ্গানায় তরুণী চিকিত্সকের দগ্ধ দেহের কাছেই মিলল আরও এক মহিলার অগ্নিদগ্ধ দেহ​

অল্ট নি‌উজের তদন্তে জানা গিয়েছে, ওই মোবাইল নম্বরটি আর চালু নেই। হোয়াটসঅ্যাপ মেসেজ পাঠালে ওই নম্বরে পৌঁছচ্ছে না। 

‘মেসেজিং প্ল্যাটফর্মে’ নম্বরটি যে আর ‘লিস্টেড’ নেই, মুম্বই রেলপুলিশের তরফেই তা অল্ট নিউজকে জানানো হয়েছে। এও বলা হয়েছে, নম্বরটি ২০১৮-র ১ ফেব্রুয়ারি থেকেই বন্ধ হয়ে গিয়েছে। বন্ধ হয়ে গিয়েছে মুম্বই রেলপুলিশের আর একটি নম্বরও। ৯৮৩৩৩৩১১১১। ২০১৮ সালের ৩১ মার্চ থেকে।

ইমেলে অল্ট নিউজকে যা জানিয়েছে মুম্বই রেলপুলিশ। গ্রাফিক: তিয়াসা দাস।

মুম্বই রেলপুলিশের তরফে এও জানানো হয়েছে, মহিলাদের নিরাপত্তার জন্য হোয়াটসঅ্যাপে দু’টি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। ৯৫৯৪৮৯৯৯৯১ এবং ৮৪২৫০৯৯৯৯১।

অল্ট নিউজের বক্তব্য, মহিলাদের নিরাপত্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের আন্তরিকতায় যে কোনও ঘাটতি নেই, তা বোঝাতেই এই প্রচার।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন