অফিস থেকে বেরোতে দেরি হয়ে যায়? মিস হয়ে যায় আপনার নির্ধারিত বাস, ট্রেন? আর চিন্তা নেই। এ বার ঘরে বসেই ট্র্যাক করতে পারবেন যে কোনও বাস এবং ট্রেনের বর্তমান স্ট্যাটাস, গুগল ম্যাপের সাহায্যে। অফিসিয়াল ওয়েবসাইটে গুগল জানিয়েছে, ভারতের মতো দেশে, যেখানে মোট জনসংখ্যার বেশির ভাগই বাস, ট্রেন, অটোর উপর নির্ভরশীল, সেখানে গুগল ম্যাপের তিনটি নতুন ফিচার্স যাত্রীদের নিঃসন্দেহে নতুন দিশা দেখাবে।

ফিচার্সগুলি হল, লাইভ ট্রাফিক আপডেট, যার থেকে ‘বাস ট্রাভেল টাইম’ অর্থাৎ বাসে করে গন্তব্যে যাওয়ার সম্ভাব্য সময় জানা যাবে। ভারতীয় রেলের লাইভ স্ট্যাটাস আপডেট অর্থাৎ এই মুহূর্তে ট্রেনটি কোথায় রয়েছে এবং অটোমিক্সড-মোড কমিউট সাজেশন নামক এক অত্যাধুনিক ফিচার, যার সাহায্যে কোন স্টেশনে নেমে কোথায় অটো পাওয়া যাবে, কত ভাড়া লাগতে পারে সে বিষয়েও যাত্রীকে নির্দিষ্ট ধারণা দেবে।

বাস ট্রাভেল টাইম ফিচার লাইভ ট্রাফিক আপডেট থেকে যাত্রাপথের সম্ভাব্য সময় ছাড়াও বাস দেরি করলে অথবা বাতিল হয়ে গেলে সে বিষয়েও যাত্রীকে জানাবে। দিল্লি, মুম্বই, পুণে, হায়দরাবাদ, সুরাত, চেন্নাই-সহ ১০টি শহরে আপাতত এই ফিচারটি চালু হবে বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ।

এ ছাড়াও গুগল ম্যাপের সাহায্যে যাত্রীর গন্তব্যে কোন ট্রেন যাবে এবং সেগুলো সঠিক সময়ে চলছে কিনা, দেরি হলে কত ক্ষণ দেরিতে চলছে, সে বিষয়েও যাত্রীরা উপযুক্ত তথ্য পাবেন। এই ফিচারটি গুগল অধিকৃত ‘হোয়্যার ইজ মাই ট্রেন’ নামক একটি রেলওয়ে অ্যাপ এবং গুগলের যৌথ প্রচেষ্টা।

অটোমিক্সড-মোড কমিউট সাজেশনের মাধ্যমে এ বার থেকে যাত্রী তাঁর গন্তব্যে পৌঁছতে কোথা থেকে অটো বা রিকশা নিতে পারেন এবং কত টাকা ভাড়া লাগতে পারে, সে বিষয়েও বিশদে যাত্রীকে জানাবে গুগল ম্যাপ। আপাতত দিল্লি এবং বেঙ্গালুরুতে এই পরিষেবা চালু করা হবে বলে গুগলের তরফে জানানো হয়েছে।

কতটা কার্যকরী হবে এই নতুন ফিচারগুলি? উত্তরের অপেক্ষায় গুগল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ভয়ানক ম্যালওয়ারের থাবা উইনডোজে! সঙ্কটে লক্ষাধিক ইউজার

আরও পড়ুন: একশো বছর পর সিমলিপালে দেখা মিলল বিরল প্রজাতির সাপের