৫-৮ নভেম্বর কলকাতায় ‘ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সায়েন্স ফেস্টিভ্যালে’ মৌলিক বিজ্ঞানচর্চার থেকে প্রযুক্তির উন্নয়ন প্রচার পেয়েছে বেশি।
কুন্তক চট্টোপাধ্যায়
০৯ নভেম্বর, ২০১৯
colon cancer
সংবাদ সংস্থা
‘ইন্ডিয়ান ইনস্টিটউট অফ সায়েন্স এড়ুকেশন অ্যান্ড রিসার্চ (আইসার)’-এর তিরুপতি শাখার ১৫ জন বিজ্ঞানীর একটি দল উদ্ভাবন করেছে কোলন ক্যানসার সারানোর অভিনব পদ্ধতি। যার নাম- ‘প্রোবায়োটিক থেরাপি’।
১০ নভেম্বর, ২০১৯
main
সুজয় চক্রবর্তী
নিজের ঘরে তেমন শিল্পপতি নেই বলে মাঝেমধ্যেই এ-দেশ ও-দেশ থেকে বড় শিল্প আনার স্বপ্ন দেখানো হয় বাঙালিকে। বাঙালি সেই স্বপ্ন দেখে, এখনও!
০৬ নভেম্বর, ২০১৯
Alexander von Humboldt
অর্ঘ্য মান্না
পিএনএস জার্নালে গবেষণাপত্রটি প্রকাশিত হওয়ার পর থেকেই টনক নড়ে বিজ্ঞান মহলের। গবেষণাপত্রে বিশ্ব উষ্ণায়নের ফনে চিমবোরাজোর দ্রুত বরফ গলে যাওয়ার ইঙ্গিত স্পষ্ট।
০৬ নভেম্বর, ২০১৯
Flying Taxi
সুব্রত রায়
২০০১ সালে নাসা ল্যাঙ্গলে থেকে প্রকাশিত একটি রিপোর্টে প্রথম স্মল এয়ারক্র্যাফট ট্রান্সপোর্টেশন সিস্টেম তৈরির প্রস্তাবনা।
০৬ নভেম্বর, ২০১৯
Rover
কুন্তক চট্টোপাধ্যায় ও দেবস্মিতা ভট্টাচার্য
আন্তর্জাতিক বিজ্ঞান উৎসবের প্রদর্শনী হচ্ছে সায়েন্স সিটিতে। সেখানেই এই রোভারের মডেল নিয়ে এসেছে শক্তিগড়ের বড়শুল সিডিপি হাইস্কুলের একাদশ শ্রেণীর ছাত্র আবির ঘোষ।
০৬ নভেম্বর, ২০১৯
ants
নিজস্ব প্রতিবেদন
ক্যানিবলিজম অর্থাত্ নিজেদের প্রজাতির মাংস খেয়ে জীবনধারণ করা। প্রাণীদের মধ্যে ক্যানিবলিজম নতুন নয়। কিছু প্রজাতির মাকড়সা, টাইগার স্যালামান্ডারের মধ্যেও এই বৈশিষ্ট্য দেখা যায়।
০৬ নভেম্বর, ২০১৯
GAGANYAAN
সংবাদ সংস্থা
আগেই রাশিয়ার তরফে জানানো হয়েছিল, কী ভাবে মহাকাশে বায়ুমণ্ডলহীন পরিবেশে নিরাপদে ঘণ্টার পর ঘণ্টা কাটানো যায়, সে ব্যাপারে তারা তালিম দিতে প্রস্তুত ভারতীয় মহাকাশচারীদের।
০৩ নভেম্বর, ২০১৯
Chandrayaan-2
সংবাদ সংস্থা
আগামী মাসে কিছু উন্নতমানের কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের কথা রয়েছে ইসরোর।
০৩ নভেম্বর, ২০১৯
Sundar Pichai
পথিক গুহ
সবাইকে পিছনে ফেলে কোয়ান্টাম কম্পিউটার বানিয়ে ফেলল গুগল
৩০ অক্টোবর, ২০১৯
Pratik Ghosh
রত্নাঙ্ক ভট্টাচার্য
ঘটনাটি গল্পের ক্ষমতা নিয়ে প্রতীকবাবুকে সচেতন করে তোলে। সঙ্গে সঙ্গে মনে পড়ে গল্প বলার এই ক্ষমতাকে ব্যবহার করার মতো কোনও উপযুক্ত অ্যাপ তো নেই!
৩০ অক্টোবর, ২০১৯
Paper Phone
নিজস্ব প্রতিবেদন
পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফোটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার— সব তথ্যই রাখা যাবে।
২৯ অক্টোবর, ২০১৯
main
সুজয় চক্রবর্তী
আজ না হোক, কাল বা পরশু সেই ডাকে সাড়া দিতেই হবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনকে। সেটাই যে তার অনিবার্য পরিণতি!
২৬ অক্টোবর, ২০১৯
main pix
নিজস্ব সংবাদদাতা
দেখানো হল, বিভিন্ন পেশার শ্রমিক, কর্মচারীদের পেশাজনিত রোগ বা শারীরিক দুর্বলতাগুলি দূর করতে কী ভাবে হাতে হাত মিলিয়ে এগিয়ে এসেছে বিজ্ঞান ও প্রযুক্তি।
২৫ অক্টোবর, ২০১৯
lunar crater
নিজস্ব প্রতিবেদন
চাঁদের দক্ষিণ মেরুতে পা ছোঁয়াতে যাওয়ার সময় চন্দ্রযান-২-এর নিখোঁজ হয়ে যাওয়া ল্যান্ডার বিক্রম এখন ঠিক কোথায় রয়েছে, কী অবস্থায় রয়েছে, তা জানা গেল না। চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ করা নাসার মহাকাশযান ‘লুনার রিকনাইস্যান্স অরবিটার (এলআরও)’ বহু চেষ্টা চালিয়েও খুঁজে পায়নি বিক্রমকে।
২৩ অক্টোবর, ২০১৯
Prize
ভূপতি চক্রবর্তী
ষোড়শ শতাব্দী থেকে শুরু করে বহু বিজ্ঞানীর গুরুত্বপূর্ণ অবদানে আধুনিক বিজ্ঞান সমৃদ্ধ হয়েছে। মনে রাখতে হবে, গালিলেয়ো-র সময় থেকে শুরু করে পরবর্তী প্রায় সাড়ে তিনশো বছরে কেবল আইজাক নিউটন নন, উঠে এসেছেন এমন সব বিজ্ঞানী, যাঁদের অবদানের ওপর ভিত্তি করে আধুনিক বিজ্ঞানের ইমারত গড়ে উঠেছে।
২৩ অক্টোবর, ২০১৯
Peebles Tarun
তরুণ সৌরদীপ
পিবল্‌স বললেন, আমাদের চেনা, জানার জগতটা খুব ছোট্ট। আমরা জানি সামান্য কয়েকটা কণাকে। যাদের ‘ব্যারিয়ন’ বলা হয়। তাদের বাইরেও রয়েছে অসংখ্য অগণ্য কণা, যাদের খোঁজ এখনও মেলেনি।
১৪ অক্টোবর, ২০১৯
Christina
সংবাদ সংস্থা
মহাকাশে নিজস্বীর ঘটনাকে পণ্য বিপণনেও কাজে লাগাচ্ছে ফোন নির্মাতা একটি স‌ংস্থা।
২৩ অক্টোবর, ২০১৯
albert
নিজস্ব প্রতিবেদন
স্কুল শেষ করে জুরিখের পলিটেকনিক ইউনিভার্সিটিতে পড়াশোনা শুরু করেন অ্যালবার্ট।
২০ অক্টোবর, ২০১৯
NASA
নিজস্ব প্রতিবেদন
গত কাল ইতিহাস গড়েছে নাসা-র দুই কন্যা, ক্রিস্টিনা কোখ ও জেসিকা মেয়ার। এই প্রথম ‘স্পেসওয়াক’ করেছে নাসার মহিলা-দল। এর পরেই টুইট করে প্রাক্তন ফার্স্ট লেডি ও ডেমোক্র্যাট নেত্রী হিলারি ক্লিন্টন জানান, তাঁর কাহিনি। শুধুমাত্র মেয়ে বলে কী ভাবে কিশোরী-বেলার স্বপ্নভঙ্গ হয়েছিল।
২০ অক্টোবর, ২০১৯
Spacewalk
সংবাদ সংস্থা
শুক্রবার ইতিহাস গড়লেন মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা-র এই দুই কন্যা। এই প্রথম ‘স্পেসওয়াক’ করল মহিলা-দল। সেই দৃশ্য লাইভ-স্ট্রিমিং করল নাসা।
১৯ অক্টোবর, ২০১৯
Nokia
সংবাদ সংস্থা
এছাড়াও আপনি নোকিয়া ১১০ (২০১৯)-এ আপনি পাবেন প্রি-লোডেড স্নেক গেম। তাছাড়া আপনি নিনজা অ্যাপ, এয়ার স্ট্রাইক, ফুটবল কাপ ও ডুডল জাম্প ডাউনলোড করতে পারেন। লাল, নীল ও কালো রঙে  পাওয়া যাচ্ছে নোকিয়া ১১০ (২০১৯)।
১৮ অক্টোবর, ২০১৯
আরও খবর