Advertisement
২৫ জুন ২০২৪
Chandrayaan-3 Update

গোল হয়ে ঘুরেই চলেছে প্রজ্ঞান, চাঁদের পিঠে হঠাৎ কিসের খোঁজে আবর্তন? ভিডিয়ো প্রকাশ ইসরোর

গত ২৯ অগস্ট প্রজ্ঞানকে ঘোরানো হয়েছিল। রোভারের থেকে কিছু দূরে দাঁড়িয়ে থাকা ল্যান্ডার বিক্রমের ক্যামেরায় এই ছবি ধরা পড়েছে। বৃহস্পতিবার সেই ভিডিয়োই প্রকাশ্যে এনেছে ইসরো।

ISRO shares video of rover pragyan rotating on the Moon surface.

চাঁদের মাটিতে ইসরোর রোভার প্রজ্ঞান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৪:২৪
Share: Save:

কখনও গুটি গুটি পায়ে হাঁটা, কখনও ক্যামেরা তাক করে ছবি তোলা, চাঁদের মাটিতে নানা সময়ে নানা রূপে দেখা যাচ্ছে তৃতীয় চন্দ্রযানের রোভার প্রজ্ঞানকে। তবে বৃহস্পতিবার প্রজ্ঞানের যে কীর্তির ভিডিয়ো ইসরো প্রকাশ করেছে, তেমনটা আগে দেখা যায়নি। চাঁদের পিঠে চক্রাকারে ঘুরছে প্রজ্ঞান। চালাচ্ছে কাঙ্ক্ষিত অনুসন্ধান।

ইসরো একটি ভিডিয়ো টুইট করেছে। তাতেই চাঁদের ধূসর মাটিতে প্রজ্ঞানকে ঘুরতে দেখা গিয়েছে। প্রথমে ঘড়ির কাঁটার দিকে এক পাক ঘুরে কিছু দূর সামনের দিকে এগিয়েছে প্রজ্ঞান। তার পর দাঁড়িয়ে আবার এক পাক ঘুরেছে। ইসরো জানিয়েছে, বেঙ্গালুরুর অফিস থেকে রোভারটিকে ঘোরানো হয়েছিল। নিরাপদ পথ খুঁজতেই এ ভাবে আবর্তিত হয় প্রজ্ঞান।

প্রজ্ঞানের থেকে কিছু দূরে দাঁড়িয়ে থাকা ল্যান্ডার বিক্রমের ক্যামেরায় এই ছবি ধরা পড়েছে। গত ২৯ অগস্ট রোভারটিকে ঘোরানো হয়েছিল। বৃহস্পতিবার সেই ভিডিয়োই প্রকাশ্যে এনেছে ইসরো।

এই ভিডিয়োর সঙ্গে ইসরো লিখেছে, ‘‘মনে হচ্ছে কোনও শিশু যেন চাঁদমামার পিঠে খেলা করছে আর দূরে দাঁড়িয়ে তার মা সেই খেলা দেখছে।’’

এর আগে বুধবার রোভারের ক্যামেরা দিয়ে তোলা ল্যান্ডার বিক্রমের একটি ছবি প্রকাশ করেছিল ইসরো। ওই ছবি বুধবার সকালেই তোলা হয়েছিল প্রজ্ঞানের নেভিগেশন ক্যামেরায়। ছবিটিকে ‘অভিযানের সেরা ছবি’ (ইমেজ অফ দ্য মিশন) বলেও চিহ্নিত করা হয়।

চাঁদে বৃহস্পতিবার অষ্টম দিনে পা দিয়েছে তৃতীয় চন্দ্রযানের ল্যান্ডার এবং রোভার। মোট ১৪ দিন আয়ু তাদের। এই ১৪ দিন অর্থাৎ এক চন্দ্রদিবস চাঁদে সূর্যের আলো থাকে। তার সাহায্যেই কাজ করছে যন্ত্রগুলি। চাঁদে সূর্য ডুবে গেলে ল্যান্ডার বা রোভার আর কাজ করবে না। এই স্বল্প সময়ের মধ্যেই ইসরো যত বেশি সম্ভব অনুসন্ধান চালাচ্ছে চাঁদের দক্ষিণ মেরুতে। ওই এলাকাটি এত দিন পর্যন্ত অনাবিষ্কৃত ছিল। ভারত প্রথম সেখানে মহাকাশযানের সফল অবতরণ করাতে পেরেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chandrayaan-3 ISRO Moon Mission Pragyan Rover
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE