Advertisement
১৯ জুন ২০২৪
Earth-like Planet

সৌরজগতের মধ্যেই মিলতে পারে আরও এক পৃথিবীর খোঁজ, ঠিকানার সন্ধানও দিলেন গবেষকেরা

সৌরজগতের মধ্যে পৃথিবীর মতো আরও একটি গ্রহ থাকার সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন মহাকাশ গবেষকেরা।

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওসাকা, জাপান শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩৮
Share: Save:

এক দিকে চাঁদের দক্ষিণ মেরুর কাছে চন্দ্রপৃষ্ঠে অবস্থান করছে তৃতীয় চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। অন্য দিকে সূর্যের দিকে ধীরে ধীরে এগিয়ে চলেছে আদিত্য-এল১। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এই দুই সাফল্যের মাঝে এক নতুন তথ্য প্রকাশ্যে এসেছে। সৌরজগতের মধ্যে পৃথিবীর মতো আরও একটি গ্রহ থাকার সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছেন মহাকাশ গবেষকেরা। সৌরজগতের ঠিক কোন জায়গায় এই রহস্যময় পৃথিবীর সন্ধান পাওয়া যেতে পারে, তা-ও অনুমান করেছেন তাঁরা।

‘দ্য অ্যাস্ট্রোনমিক্যাল জার্নাল’-এ প্রকাশিত একটি গবেষণামূলক প্রতিবেদন থেকে জানা যায়, নেপচুন গ্রহের কক্ষপথ ছাড়িয়ে পৃথিবীর মতো আরও একটি গ্রহ থাকতে পারে। জাপানের ওসাকার কিন্ডাই ইউনিভার্সিটির প্যাট্রিক সোফিয়া লাইকাওয়াকা এবং জাপানের টোকিয়োর ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজ়ারভেটরির টাকাশি আইটো মিলে এই গবেষণা করেছেন।

তাঁদের দাবি, এই গ্রহটি সূর্য থেকে ২৫০ - ৫০০ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট দূরত্বেও থাকতে পারে। তাঁদের অনুমান, বহু বছর আগে সৌরজগতের কুইপার বেল্ট প্ল্যানেট (কেবিপি) অঞ্চলে এমন একটি গ্রহ ছিল, যার বৈশিষ্ট্য পৃথিবীর মতোই। গবেষকদের দাবি, এমন গ্রহের অস্তিত্ব পাওয়া গেলে তা মহাকাশ সংক্রান্ত গবেষণার ক্ষেত্রে নতুন মোড় খুলে দিতে পারে। গ্রহের সৃষ্টি থেকে গ্রহের বিবর্তন সম্পর্কেও নানা রকম নতুন বিষয় সম্পর্কে জানা যেতে পারে।

পৃথিবীর মতো গ্রহ যে সৌরজগতে থাকতে পারে, তার অনুমান আগেও করেছেন গবেষকেরা। এই অজানা গ্রহ ‘প্ল্যানেট এক্স’ নামেও পরিচিত। গবেষকদের একাংশের দাবি, এই গ্রহের আকার নাকি বৃহস্পতি গ্রহের থেকেও বড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Solar System planet Earth Space Reseachers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE