বুধবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ঘোষণা করল দুঃসংবাদটা— ‘অপরচুনিটি’ রোভারের মৃত্যু হয়েছে।
সংবাদ সংস্থা
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
opportunity rover
নিজস্ব প্রতিবেদন
গত জুন থেকে এ বছরের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ১ হাজারটি সিগন্যাল পাঠানো হয়েছে অপরচুনিটিকে। বলা হয়েছে, ‘'ওপি (অপরচুনিটির ডাক নাম) জেগে ওঠো। হাই, হ্যালো বলো। সাড়া দাও, প্লিজ।’’
১৪ ফেব্রুয়ারি, ২০১৯
main
সংবাদ সংস্থা
কিছুদিনের মধ্যেই ভারতের বাজারে মিলবে মোটো জি-৭ পাওয়ার স্মার্টফোন।
১৩ ফেব্রুয়ারি, ২০১৯
representational photo
সুজয় চক্রবর্তী
নাসার ওই সাম্প্রতিক গবেষণায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এক ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানীর। বস্টন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রঙ্গ রামা মায়নেনি।
১২ ফেব্রুয়ারি, ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
সারাক্ষণ আপনার হাতে কী থাকে? উত্তরটা বোধ হয় বেশির ভাগের ক্ষেত্রেই হবে স্মার্টফোন। ট্রেনে, বাসে, অফিসে, কলেজে, এমনকি পড়ানোর সময় অধ্যাপকরাও অনেকে আজকাল স্মার্টফোনেরই সাহায্য নিচ্ছেন। হয় সবাই ফোনে ব্যস্ত, নয়তো টেক্সটের উত্তর দিতে। কিন্তু স্মার্টফোনের রেডিয়েশন মারাত্মক।
১২ ফেব্রুয়ারি, ২০১৯
Refrigerdating
সংবাদ সংস্থা
কী খেতে পছন্দ করেন, সেই বুঝেই আপনার মনের মানুষ খুঁজে দেবে স্যামসাংয়ের তৈরি নতুন একটি অ্যাপ্লিকেশন। নতুন এই অ্যাপ্লিকেশনটির নাম দেওয়া হয়েছে ‘রেফ্রিজারডেটিং’।
১১ ফেব্রুয়ারি, ২০১৯
ESA ROVER ON MARS
সংবাদ সংস্থা
জীবদেহের গঠনগত ও কার্যগত একক ডিঅক্সি-রাইবোনিউক্লিক অ্যাসিড (ডিএনএ)-এর গঠন আবিষ্কারে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রোজালিন্ডের। যদিও তিনি কোনও দিন নোবেল পুরস্কারের জন্য মনোনীত হননি।
১০ ফেব্রুয়ারি, ২০১৯
Xiaomi Shoe
সংবাদ সংস্থা
ইলেকট্রনিক ডিভাইস ও গ্যাজেটের পর স্মার্ট জুতো ব্যবসায় আগেই নাম লিখিয়েছিল চিনা ইলেক্ট্রনিক দ্রব্য প্রস্তুতকারী সংস্থা শাওমি। এবার পুরুষদের জন্য শাওমি নিয়ে এল স্পোর্টস শুয়ের দ্বিতীয় সংস্করণ।
০৯ ফেব্রুয়ারি, ২০১৯
Bridge
সংবাদ সংস্থা
থ্রি ডি প্রিন্টিং প্রযুক্তির সাহায্যে খেলনা, জুতোর মতো ছোটখাটো জিনিস তৈরি করে ফেলা যায়। এ বার একটা বড়সড় ব্রিজ বানিয়ে চমকে দিল চিন।
০৮ ফেব্রুয়ারি, ২০১৯
delhi fog
সুজয় চক্রবর্তী
ওই গবেষণা বলছে, স্থলভাগের উপর থেকে সমুদ্রের দিকে উড়ে যেতে যেতে কুয়াশার মধ্যে থাকা সাবানের ফেনার মতো জলকণাগুলির জাত বদলে যাচ্ছে। তাদের গায়ে লেগে থাকা কার্বন কণাদের গায়ের রং বদলে যাওয়ার জন্য।
০৮ ফেব্রুয়ারি, ২০১৯
আরও খবর