রুশ যন্ত্রমানব ‘ফেডর’ আজ মস্কোর স্থানীয় সময় ভোর ৬টা ৩৮ মিনিটে কাজাখস্তানের রুশ বৈকানুর কসমোড্রোন থেকে ‘সোয়ুজ এমএস-১৪’ মহাকাশযানে চেপে একাই পাড়ি দিয়েছে স্পেস স্টেশনের উদ্দেশে।
সংবাদ সংস্থা
২৩ অগস্ট, ২০১৯
Chandrayaan 2
সংবাদ সংস্থা
ইসরো জানিয়েছে, চাঁদের মাটির প্রায় ২৬৫০ কিলোমিটার দূর থেকে ২১ অগস্ট ২০১৯ তারিখে ছবিটি তুলেছে চন্দ্রযান-২ এর সঙ্গে থাকা বিক্রম ল্যান্ডারের ক্যামেরা।
২২ অগস্ট, ২০১৯
Chandrayaan 2
সংবাদ সংস্থা
ইসরো জানাচ্ছে, পরিকল্পনা মতো নিখুঁত ভাবে সারা হয়েছে আজকের কাজ। চন্দ্রযান ২-এর সব যন্ত্রপাতি ঠিকঠাক কাজ করছে।
২২ অগস্ট, ২০১৯
Kailasavadivoo Sivan
সংবাদ সংস্থা
চাঁদের কক্ষপথে আজ নিখুঁত ভাবে পৌঁছে গিয়েছে ভারতের দ্বিতীয় চন্দ্রযান। সেই ঘটনাকে আজ প্রায় এ ভাবেই বর্ণনা করেছেন ইসরোর চেয়ারম্যান কে শিবন। 
২১ অগস্ট, ২০১৯
China launches dove drone to monitor citizens
প্রসূন চৌধুরী
চিন সরকার ও সেই দেশের প্রযুক্তি সংস্থাগুলি এই প্রদেশকে এক বিশাল গবেষণাগারে পরিণত করেছে। সাদা পায়রারূপী ড্রোনগুলি এই প্রযুক্তির সাম্প্রতিক নিদর্শন।
২১ অগস্ট, ২০১৯
representational photo
সুজয় চক্রবর্তী
বহুরূপী কার্বন মৌলটি কি ‘ঈশ্বর’ হয়ে উঠছে দিনে দিনে? যেমন ‘বহু রূপে সম্মুখে’ আবির্ভূত হন ঈশ্বর! যত দিন যাচ্ছে, ততই অচেনা, অজানা নানা রূপে দেখা দিচ্ছে প্রাণ সৃষ্টির প্রথম ও প্রধান মৌলটি। দেখাচ্ছে তার নিত্যনতুন রূপ। নিত্যনতুন ভানুমতীর খেল!
২১ অগস্ট, ২০১৯
K SIVAN
সংবাদ সংস্থা
রোভার প্রজ্ঞানকে পেটে নিয়ে ল্যান্ডার বিক্রম আগামী ২ সেপ্টেম্বর চাঁদের কক্ষপথে চন্দ্রযান-২-এর শরীর থেকে আলাদা হয়ে যাবে।
২০ অগস্ট, ২০১৯
main-gfx
নিজস্ব সংবাদদাতা
তবে যে ভয়ঙ্কর গতিবেগে ছুটে চলেছে চন্দ্রযান-২ (ঘণ্টায় ৩ হাজার ৬০০ কিলোমিটার গতিবেগে) তাতে তার গতি কমিয়ে নিরাপদে তাকে চাঁদের কক্ষপথে ঢোকানোটাই ছিল ইসরোর বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।
২০ অগস্ট, ২০১৯
GFX
সুজয় চক্রবর্তী
হিরের খোঁজে বাংলা থেকে আফ্রিকার চাঁদের পাহাড়ে গিয়েছিলেন শঙ্কর। হিংস্র জন্তু-জানোয়ারের পরোয়া না করে। বিভূতিভূষণের গল্পে। আর সোনায় গা আদ্যোপান্ত মুড়ে প্রায় চার লক্ষ কিলোমিটার দূরে চাঁদে যাচ্ছে ভারতের চন্দ্রযান-২।
১৮ অগস্ট, ২০১৯
আরও খবর