‘কলুষনাশিনী’ গঙ্গার দৌলতে সেই দিনটা আর বেশি দূরে নেই, যে দিন কোনও অ্যান্টিবায়োটিকই কাজে লাগবে না আমাদের। অকেজো হয়ে যাবে ২০ থেকে ২৫টি গ্রুপের অন্তত ২৫০ থেকে ২৭৫টি অ্যান্টিবায়োটিক।
সুজয় চক্রবর্তী
২৬ মার্চ , ২০১৯
exoplanet-sujan
সুজয় চক্রবর্তী
ভিন গ্রহের ভিন মুলুকে প্রাণ খুঁজতে সুজনের ‘স্বজন’ হচ্ছেন এক ইতালীয় মহিলা। জোয়ানা তিনেত্তি। ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ বা এসা)-র আসন্ন মহাকাশ অভিযানে।
১৮ মার্চ , ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
ডাইনোসরের আমলের প্রাচীন পাখির জীবাশ্ম। প্রায় ১১ কোটি বছরের প্রাচীন তো হবেই। তাও ডিমসমেত। চিনের উত্তর-পশ্চিমে একটি এলাকায় এমনই একটি পাখির খোঁজ মিলেছে।
২৫ মার্চ , ২০১৯
bennu
সুজয় চক্রবর্তী
তার মাটি তুলে আনবে বলে, নাসা ওই ‘ঘাতক’ গ্রহাণুর মুলুকে পাঠিয়েছিল একটি মহাকাশযান। ‘ওসিরিস-রেক্স’। সেই মহাকাশযানই জানাতে পেরেছে বেন্নুর এই মুখরক্ষার কৌশল।
২০ মার্চ , ২০১৯
karen
নিজস্ব প্রতিবেদন
এই ধন্যি মেয়েই পেলেন এ বার অঙ্কের ‘নোবেল পুরস্কার’ অ্যাবেল প্রাইজ।
২০ মার্চ , ২০১৯
Scientist
পথিক গুহ
ক্যানসারের মতো ব্যাধিতে কেমোথেরাপির পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে ঠিক জায়গায় ঠিক কাজটি করা। এ রকম ওষুধকে বলা যায় ‘স্মার্ট ড্রাগ’।
২০ মার্চ , ২০১৯
MILEVA AND EINSTEIN
সংবাদ সংস্থা
সদ্য প্রকাশিত একটি বই ‘আইনস্টাইন’স ওয়াইফ: দ্য রিয়েল স্টোরি অফ মিলেভা আইনস্টাইন-মারিক’ এ কথা জানিয়েছে।
১৯ মার্চ , ২০১৯
1
নিজস্ব প্রতিবেদন
দোল। হোলি। রঙের উৎসব। রঙ মেখে সেলফি বা ‘গ্রুপফি’-ও দেওয়া চাই। কিন্তু রঙ বা আবির লেগে নষ্ট হয়ে যেতে পারে আপনার স্মার্টফোন।
১৯ মার্চ , ২০১৯
WA Feature
সংবাদ সংস্থা
এ বছর রয়েছে ভারত সহ বেশ কয়েকটি দেশের নির্বাচন। এই পরিস্থিতিতে ভুয়ো ছবি যাতে নির্বাচনকে প্রভাবিত করতে না পারে সে জন্য একটি নতুন ফিচার আনল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।
১৭ মার্চ , ২০১৯
Arkarup Banerjee-Singing Mouse
প্রকাশ পাল
মস্তিষ্কের কোন প্রক্রিয়ায় সেকেন্ডের ভগ্নাংশ সময়ে এই প্রত্যুত্তর সম্ভব? আমেরিকার নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, ইঁদুরের উপর গবেষষণা করেই খুলছে রহস্যের জট।
১৭ মার্চ , ২০১৯
students
অপূর্ব চট্টোপাধ্যায়
নবম শ্রেণির দুই পড়ুয়ার পর্যবেক্ষণ নজর কাড়ল ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্রের (ইসরো) বিজ্ঞানীদের।
১৭ মার্চ , ২০১৯
mars-main
সুজয় চক্রবর্তী
সেই হেলিকপ্টার উড়বে এ বার এই সৌরমণ্ডলের আরও একটি গ্রহে। মঙ্গলে।
১৫ মার্চ , ২০১৯
Poster
পথিক গুহ
গোটা থেকে ভাঙা ডিম, চিনেমাটির প্লেট টেবিল থেকে পড়ে টুকরো হওয়া স্বাভাবিক ঘটনা। এটাকেই বিজ্ঞানীরা বলেন, সময়ের গতি। ভিডিয়োয় ঘটনার ক্রম দেখে আপনি বলতে পারেন, সময় ঠিক দিকে এগিয়েছে। যদি দেখেন ফাটা ডিম জোড়া লাগছে, অথবা টুকরো টুকরো জোড়া লেগে অক্ষত প্লেট হচ্ছে, তবে আপনি বুঝতেই পারেন ভিডিয়োটি রিওয়াইন্ড করে চালানো হচ্ছে।
১৪ মার্চ , ২০১৯
Oppo Reno
সংবাদ সংস্থা
‘রিয়েল মি’-এর পরে ‘রেনো’। সেই নামেই স্মার্টফোনের নতুন একটি সাব ব্র্যান্ড চালুর ঘোষণা করল চিনা মোবাইল প্রস্তুতকারী সংস্থা ওপো।
১২ মার্চ , ২০১৯
gfx
শুধুই কি তথ্যের জন্য নতুন করে দাসত্বের বেড়ি-বাঁধন পড়তে হবে মানুষকে?
১২ মার্চ , ২০১৯
আরও খবর