Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ফোনের সুরক্ষায়

ফোনের ভাইরাস থেকে মুক্তির উপায়অ্যাপের জগতে এভিজি, ভিপিএন, ভাইরাস ক্লিনারের মতো অজস্র অ্যান্টিভাইরাস অ্যাপ পেয়ে যাবেন। এই জাতীয় অ্যাপ সাধারণত

নবনীতা দত্ত
১৬ নভেম্বর ২০১৮ ২৩:৩৯
Save
Something isn't right! Please refresh.
Popup Close

দিনের অর্ধেক সময়েই আমরা বন্দি মুঠোফোনে। কোথাও বেরোতে গেলেই আঙুল চলে যায় ক্যাব অ্যাপে, খিদে পেলে ফুড অ্যাপ, আড্ডায় সোশ্যাল অ্যাপ, ছবি তুলেই ফোটো এডিট অ্যাপ। এক সাইট থেকে অন্য সাইটে লাফ দিয়ে ঘুরে বেড়াতে চোখের পলক ফেলার মতো সময়ও নষ্ট হয় না। কিন্তু ভার্চুয়াল জগতে এ হেন বিচরণ ডেকে আনতে পারে অবাঞ্ছিত ভাইরাস। ফোনেই আমাদের ব্যাঙ্কিং ডিটেল্‌স থেকে শুরু করে বাড়ির লোকেশন পর্যন্ত ডিটেক্ট করা যায়। ফলে ভাইরাসে আক্রান্ত হয়ে আমরা ডেকে আনি ভার্চুয়াল অসুখ বা সমস্যা।

মুক্তির উপায়

Advertisement

• অ্যাপের জগতে এভিজি, ভিপিএন, ভাইরাস ক্লিনারের মতো অজস্র অ্যান্টিভাইরাস অ্যাপ পেয়ে যাবেন। এই জাতীয় অ্যাপ সাধারণত থ্রেট ডিটেক্ট করে আপনাকে সচেতন করে। কিন্তু তার পরবর্তী পদক্ষেপ হিসেবে তখনই ফোন স্ক্যান করে ফেলতে হবে। থ্রেট ডিটেক্টেড হলে ফোনের যতটা মেমরি ক্লিয়ার করা দরকার, সেটাও সেই অ্যাপই করে দেবে।

• গুগ্‌ল প্লে প্রোটেক্টও অ্যাপের থ্রেট ডিটেক্ট করতে সাহায্য করে। ক্ষতিকর কোনও অ্যাপ ডিটেক্ট করলে আপনার ফোনে মেসেজ আসবে। সে ক্ষেত্রে সেই অ্যাপ আনইনস্টল করেই ফোন সুরক্ষিত করা যাবে।

• কিছু অ্যাপ আবার আগে থেকেই থ্রেট ডিটেক্ট করে আপনাকে সে সব সাইটে ঢোকার আগে মেসেজ পাঠিয়ে দেবে। ফলে আপনি এগোনোর আগেই বিরত থাকতে পারবেন।

• অল-ইন-ওয়ান সুপার ক্লিনার অ্যাপও ইনস্টল করতে পারেন। এই ধরনের অ্যাপ এক দিকে ভাইরাস থেকে ফোনকে সুরক্ষিত রাখবে। অন্য দিকে আপনার ফোনের জাঙ্ক পরিষ্কার করে ফোন ঠান্ডা রাখবে। ফোনের মেমরিও বাড়িয়ে দিতে সাহায্য করবে।

অ্যাপ বিশেষে তার কাজও পালটে যায়। তাই যে অ্যাপই ইনস্টল করুন না কেন, অ্যাপস্টোর থেকে রিভিউ পড়ে নেবেন। সুরক্ষার অনেকটাই কিন্তু আপনার হাতে। তাই বিভিন্ন সাইট ভিজ়িট বা অ্যাপ ইনস্টল করার আগে ভেবে দেখুন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement