Advertisement
০৩ মে ২০২৪
Presents
Insurance Tips

জীবন বিমার সাত সতেরো

সারা বছরই বহু রকমের বিমা সংস্থার রকমারি বিমা বাজারে ভিড় জমিয়ে থাকে। আসলে কত রকমের বিমার মধ্যে আপনি বেছে নিতে পারেন?

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২৪ ১৭:৪১
Share: Save:

জীবন বিমা বললেই সকলের কপালে দুশ্চিন্তার ভাঁজ। এ দিকে এড়িয়ে গেলে সারা ক্ষণ মনে দ্বন্দ চলতেই থাকে। সদ্য অতিমারি থেকে সেরে ওঠা পৃথিবীতে মানুষ যেন আরও বেশি করে টের পেয়েছে জীবনের মূল্য! সে মূল্যবান জিনিসকে সামলে রাখতে, এবং ভালমন্দ কিছু হয়ে গেলে পরিবারকে অথৈ জলে না ফেলে সুরক্ষিত রেখে যেতে দরকার জীবন বিমার।

আবার হঠাৎ করে আর্থিক সাহায্য প্রয়োজন হলে তখনও পাশে দাঁড়ানোর মানুষ পাওয়া দুষ্কর। তার জন্য দরকার ঠিক সময়ে সঠিক পরিকল্পনা করে জীবন বিমা করিয়ে নেওয়া।

সারা বছরই অজস্র বিমা সংস্থার রকমারি বিমা বাজারে ভিড় জমিয়ে থাকে। তবে আসলে কত রকমের বিমার মধ্যে থেকে আপনি নির্দিষ্ট বিমা বেছে নিতে পারেন? দেখে নিন এই প্রতিবেদনে।

১। টার্ম লাইফ ইনশিওরেন্স-

প্রচুর প্রিমিয়াম দিয়ে বিমা করলেই অনেকে মনে করেন বহু সুবিধা আর অনেক রিটার্ন পাওয়া যায়। আসলে তা একেবারেই নয়। সব থেকে কম টাকায় পলিসি করতে চাইলে টার্ম লাইফ ইনশিওরেন্সের কোনও জুড়ি নেই। নির্দিষ্ট সময়ের জন্য বিমা করা যায়, তবে বিমার শেষে জীবিত থাকলে টাকা হয়তো তখনই পাওয়া যায় না। অনেকেই বিমাকে সঞ্চয়ের অংশ হিসাবে মনে করেন। তবে কম টাকায় বিমা করিয়ে প্রিমিয়ামের টাকা বাঁচিয়ে ভাল খাতে সঞ্চয় করুন।

২। হোল লাইফ বিমা-

টার্ম প্ল্যানের থেকে এই বিমা বেশ আলাদা। সারা জীবন সাধারণত চলে এই বিমা। প্রিমিয়ামের সময়সীমা শেষ হলে বিমা চালু থাকে বিমাকারীর জীবনকাল অবধি। তাঁর মৃত্যুর পরে নমিনি বিমার টাকা পেয়ে থাকেন।

৩। মিশ্র ধরনের প্ল্যান-

বিমাকারীর জীবনের ঝুঁকি, আবার সঞ্চয়ের ইচ্ছা– সবই মিলিয়ে এই প্ল্যান তৈরি হয়। এখানে এক দিকে যেমন আপনি প্রিমিয়ম দিলে তা ভবিষ্যতের ঝুঁকির মোকাবিলা করতে বরাদ্দ থাকবে, তেমনই আর এক অংশ দিয়ে আপনি নানা খাতে সঞ্চয় করে রাখতে পারবেন টাকা। ইউলিপের মতো প্রকল্প পেয়ে যাবেন এর মাধ্যমে।


বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beema insurence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE