Advertisement
০৫ মে ২০২৪
Presents
Shop Insurance

দোকান আছে? বিমা করাবেন? মাথায় রাখুন এই বিষয়গুলি

‘শপ ইনসিওরেন্স' কেনার সময়ে কতগুলি জিনিস মাথায় রাখা উচিত। দেখে নেবেন আপনার বিমাটি কোন ক্ষেত্রে সুরক্ষা প্রদান করে। অর্থাৎ অবাঞ্ছিত বা আকস্মিক কোনও পরিস্থিতি বা বিপদে সম্ভাব‌্য কী সুরক্ষা পাওয়া যেতে পারে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৯:০৬
Share: Save:

ইদানীং অনেকেই নানা রকম ব্যবসার দিকে ঝুঁকছেন। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে ছোট-বড় দোকানের সংখ্যাও। তবে দোকান থাকলে তাতে দুর্ঘটনার ফলে ক্ষতির আশঙ্কাও থাকে। আচমকা কোনও কারণে আগুন লেগে যাওয়া বা ভাঙচুর বা অন্য কোনও বিপদ। আর এই সব কিছুতেই ক্ষতির সম্মুখীন হতে হয় দোকানমালিককে। তাই এই সব আকস্মিক বিপদের হাত থেকে বাঁচতে একটা বিমা করিয়ে রাখাটাই ভাল বলে মত বিশেশজ্ঞদের। দোকানের বিমা বা ‘শপ ইনসিওরেন্স’। এখন অনেক বিমা সংস্থা দোকানের বিমা করাতে নানা ধরনের পলিসি নিয়ে এসেছে।

‘শপ ইনসিওরেন্স' কেনার সময়ে কতগুলি জিনিস মাথায় রাখা উচিত। দেখে নেবেন আপনার বিমাটি কোন ক্ষেত্রে সুরক্ষা প্রদান করে। অর্থাৎ অবাঞ্ছিত বা আকস্মিক কোনও পরিস্থিতি বা বিপদে সম্ভাব‌্য কী সুরক্ষা পাওয়া যেতে পারে।

স্বাধীন ভাবে কার্যকলাপ বিঘ্নিত হলে তার পরিপ্রেক্ষিতে সম্ভাব‌্য সুরক্ষা। পলিসি কেনার আগে দেখে নিন আগুন এবং সংশ্লিষ্ট বিপদ এবং দোকান বা তার ভিতরে রাখা জিনিসপত্রের ক্ষতি, ডাকাতির মতো ঘটনায় কী ধরনের কভারেজ পেতে পারেন। ‘ইনবিল্ট কভার’-ভূমিকম্প এবং সন্ত্রাস এই দুইয়ের ক্ষেত্রে কী ভাবে কতটা কভারেজ পেতে পারেন।

মনে রাখবেন শপ বা অনুরূপ সংস্থার মধ্যে বহু ধরনের জিনিসপত্র থাকতে পারে। তার মধ্যে যেগুলি সুরক্ষিত না হলেই নয়, সেই তালিকায় রয়েছে কাচের দরজা-জানলা বা পার্টিশন, নিওন সাইন, গ্লো সাইন, পার্সোনাল কম্পিউটার এবং বিভিন্ন ধরনের যন্ত্রপাতি বা সরঞ্জাম ইত্যাদি।

বিমা করানোর সময়ে আরও একটি বিষয় মাথায় রাখা প্রয়োজন। বিভিন্ন দোকানে নানা শ্রেণির যন্ত্রপাতি ব‌্যবহার করা হয়ে থাকে। সেগুলির খারাপ হয়ে যাওয়া খুব দুর্ভাগ‌্যজনক। ব্রেকডাউন হলে পরিষেবা দিতে অসুবিধা হবেই। তাই এ ক্ষেত্রেও বিমা খুব জরুরি।

বিমার ক্ষেত্রে কোন শর্ত প্রযোজ‌্য হতে পারে আর কোনগুলি নয়, তা ভাল করে জেনে নিন। বিমার প্রকল্পের খুঁটিনাটি জেনে-বুঝে এগোলে দোকানমালিকেরই সুবিধা। গ্রাহক হিসাবে তাঁর কী করণীয়, তা গোড়াতেই জেনে নিলে পরে অসুবিধা এড়িয়ে যেতে পারবেন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insurance Personal Finance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE