১৫ জুন ২০২৪
Presents
Health Insurance for Riders

হাসপাতালে ভর্তি হলেই আনুষঙ্গিক খরচ আর পকেট থেকে নয়! নতুন শর্ত যোগ করলেই স্বাস্থ্যবিমায় পাবেন আরও সুরক্ষা

কোন বিমা ভাল, কোন বিনিয়োগ সঠিক, হাজারো চিন্তা। তার পরেও দরকারের সময়ে দেখা যায় তুলো, ব্যান্ডেজ জাতীয় আনুষঙ্গিক জিনিসের জন্য লম্বা একটা রসিদ আপনাকে পকেট থেকেই মেটাতে হচ্ছে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৩
Share: Save:

বিমা নিয়ে মানুষের প্রশ্নের শেষ নেই। আর যদি তা হয় স্বাস্থ্যবিমা নিয়ে, তা হলে তো কথাই নেই। কোন বিমা ভাল, কোন বিনিয়োগ সঠিক, হাজারো চিন্তা। তার পরেও দরকারের সময়ে দেখা যায় তুলো, ব্যান্ডেজ জাতীয় আনুষঙ্গিক জিনিসের জন্য লম্বা একটা রসিদ আপনাকে পকেট থেকেই মেটাতে হচ্ছে।

এ দিকে সময়ে সময়ে প্রিমিয়ামের মোটা টাকাও দিয়ে যেতে হচ্ছে। বছর দুই তিনেক আগে কোভিডের সময়ে এই ধরনের সমস্যাকে কেন্দ্র করে ভীষণ বিপদে পড়েছিলেন মানুষ। সেই কথা মাথায় রেখেই বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনস্যুরেন্স রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া স্বাস্থ্যবিমার সঙ্গে এনেছে নতুন শর্ত যোগ করার সুযোগ।

এত দিন সবাই জানতেন চিকিৎসা ক্ষেত্রে দরকারি আনুষঙ্গিক কোনও জিনিসের উপরে স্বাস্থ্য বিমা বর্তায় না। নতুন নিয়মের ফলে বিমার সঙ্গে যোগ হয়েছে বাড়তি শর্ত। আপনি চাইলেই প্রিমিয়ামের অঙ্ক কিছুটা বাড়িয়ে এই সব জিনিসও বিমার আওতায় নিতে পারবেন।

অনেকেই মনে করেন, বেশি প্রিমিয়াম দিয়ে এই ক’টা জিনিসের জন্য টাকা গোনা নেহাতই অহেতুক। তবে হঠাৎ দরকারে হাসপাতালে ভর্তি হলে সেই টাকার অঙ্কই বাড়তে বাড়তে যখন কয়েক হাজারে পৌঁছে যায়, তখন বিমার প্রয়োজন টের পাওয়া যায় বৈকি!

পলিসিতে এই নতুন রাইডার জুড়ে দিলেই আপনি কিছুটা বাড়তি প্রিমিয়ামের বিনিময়ে থাকতে পারবেন নিশ্চিন্ত।

স্বাস্থ্যবিমায় এই শর্তের নাম দেওয়া হয়েছে ‘কনজিউমেবল কভার রাইডার’। হাসপাতালে ভর্তি হলে এমনিতেই খরচের কোনও হিসাব মেলে না। জলের মতো টাকা খরচ হতে দেখা যায় মাত্র। পরিসংখ্যান বলছে, হাসপাতালের প্রতি এক লক্ষ টাকা বিলের ৩০ হাজার টাকাই আনুষঙ্গিক জিনিসের খরচ।

তাই দেরি না করে বিমা নবীকরণের আগেই ভাল মতো দেখে বুঝে যাচাই করে নিন বিমা ও তার নানা শর্ত। সেই মতো এই রাইডার যোগ করে থাকুন আরও এক ধাপ নিশ্চিন্ত।

‘টাকা টক্‌’-এর প্রেজ়েন্টিং পার্টনার ‘বন্ধন মিউচুয়াল ফান্ড’।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health medicine Medical Health Insurance
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE