Advertisement
০৫ মে ২০২৪
Presents
Personal Finance 2023

বাজারে নতুন দাঁতের বিমা! কী সুবিধা মেলে এই বিমায়?

শুরু হয়েছিল চিকিৎসার জন্য ১০ হাজার টাকা পর্যন্ত পাওয়া যাবে, এবং তা ডাক্তারের চেম্বারে চিকিৎসার জন্য। এখন তা দাঁতের আরও নানান চিকিৎসার খরচ মেটায়। আপনার চিকিৎসা বিমার অংশ হিসাবেই নিতে হবে এই বিমা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৩২
Share: Save:

একটা সময় ছিল, যখন দাঁত নিয়েও যে ভাবতে হয়, তা চিন্তাতেই থাকত না। কিন্তু সময়ের সঙ্গে সবই বদলায়। আর দাঁতের চিকিৎসাও যে বদলেছে, তা-ই নয়, বিদেশের মতো এখানেও তার চিকিৎসার খরচও লাফিয়ে বাড়ছে। এখন চিকিৎসা শুধু দাঁত ফেলে দেওয়া এবং নকল দাঁত লাগানোতেই আটকে নেই, শুরু হয়েছে দাঁত ভাল রাখার চিকিৎসাও। আর সেই খরচ সামলাতে বিমা নিয়ন্ত্রক সংস্থার অনুমতি নিয়ে বাজারে এসেছে দাঁতের চিকিৎসা বিমা।

তবে মাথায় রাখতে হবে, এই বিমা কিন্তু আপনার সৌন্দর্য ধরে রাখার জন্য দাঁতের চিকিৎসার খরচ দেয় না। এই বিমা শুধু দাঁতের চিকিৎসার জন্যই ব্যবহার করা যায়। আজ স্বাস্থ্য বিমা নিয়ে সচেতনতা আছে। আমরা জানি যে, চিকিৎসার জন্য এই বিমা করে রাখা আবশ্যক এবং তার ছত্রছায়ায় খুব বেশি সংখ্যক মানুষ নেই। তখন কিন্তু দাঁতের চিকিৎসার বিমা আছে, এমন লোক খুঁজে পাওয়াই দুষ্কর।

তার অবশ্য কারণও আছে। এই বিমা বাজারে এসেছে সম্প্রতি। তাই দাঁতের চিকিৎসারও যে বিমা হতে পারে, সে খবর ঠিক ভাবে এখনও সবার কাছে পৌঁছয়নি। তবে সময়ের সঙ্গে হরেক বিমা প্রকল্প আসতে শুরু করেছে। প্রকল্প শুরু হয়েছিল চিকিৎসার জন্য ১০ হাজার টাকা পর্যন্ত পাওয়া যাবে, এবং তা ডাক্তারের চেম্বারে চিকিৎসার জন্যই- সেই শর্ত নিয়ে। এখন তা দাঁতের আরও নানা চিকিৎসার খরচ মেটায়।

এখন দাঁতের ক্ষত খতিয়ে দেখতে বেশির ভাগ ডাক্তারই গোটা দাঁতের পাটির এক্সরে করাতে বলেন। যা একটা দাঁতের এক্সরে করানোর চেয়ে অনেক বেশি দামি। দাঁত লাগাতে গেলেও খরচ অনেক। এবং নকল দাঁতেরও নানা রকমফের পাওয়া যায়। তবে মাথায় রাখুন দাঁতের চিকিৎসা বিমা আলাদা এখনও কেনা যায় না। আপনার চিকিৎসা বিমার অংশ হিসাবেই নিতে হবে এই বিমা।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন নাপরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Insurance Financial Adviser
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE