Advertisement
০৩ মে ২০২৪
Presents
Personal Finance 2023

কোন কোন বিমা অবশ্যই করাতে হবে?

জীবন বিমার পলিসি কিনে সঞ্চয় করে যে রিটার্ন পাই তার থেক অনেক বেশি রিটার্ন কিন্তু এখন পাওয়ার ব্যবস্থা রয়েছে অন্যান্য সঞ্চয় প্রকল্পে। এবং আয়কর ছাড়ও মেলে  তাতে। তাই জীবন বিমা করুন কিন্তু করুন টার্ম ইন্সিওরেন্স।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১২:২৮
Share: Save:

শুধু সঞ্চয় নয়। আজকের জীবনে বাঁচতে গেলে বিপদের সঙ্গে যোঝার পাথেওকেও সঙ্গে রাখতে হয়। হঠাৎ কিছু হয়ে গেলে যাতে পরিবার অথৈ জলে ভেসে না যায়। শুধু পরিবার কেন? নিজের কথাও তো ভাবতে হয়। কিন্তু বাজারে সঞ্চয়ের এখন যেমন নানান সুযোগ, কোনটা ছেড়ে কোনটা বাছব তা নিয়েই সমস্যা ঠিক তেমনই কিন্তু বিমার পসরাও কম নয়।সমস্যা হল, আমরা খুব কম সময়ই মাথায় রাখি কোন কোন বিমা কিনতেই হবে। বিমা তখনই কিনি যখন পরিস্থিতি বাধ্য করে কোনও বিশেষ বিমা কিনতে। মাথায় রাখি না, সমস্যায় পড়ে তার পর সেই সমস্যা আবার এলে তা থেকে বাঁচতে বিমা করার থেকে একদম প্রথমেই বিমা করিয়ে নেওয়াটাই বুদ্ধির পরিচয়। কারণ বিমার মানেই হল বিপদের ঝুঁকি এড়াতে আগাম ব্যবস্থা।

তাই দেখে নিন কোন পাঁচটা বিমা আপনাকে করাতেই হবে:

  • জীবন বিমা: বিমাকে ঝুঁকির সঙ্গে যুদ্ধ হিসাবেই ভাবতে হবে। সঞ্চয়ের রাস্তা হিসাবে নয়। কিন্তু আমরা বেশির ভাগ সময়ই লাখ লাখ টাকার প্রিমিয়াম জলে দিয়ে থাকি সঞ্চয়ের রাস্তা হিসাবে। মাথায় রাখি না যে জীবন বিমার পলিসি কিনে সঞ্চয় করে যে রিটার্ন পাই তার থেক অনেক বেশি রিটার্ন কিন্তু এখন পাওয়ার ব্যবস্থা রয়েছে অন্যান্য সঞ্চয় প্রকল্পে। এবং আয়কর ছাড়ও মেলে তাতে। তাই জীবন বিমা করুন কিন্তু করুন টার্ম ইন্সিওরেন্স। এতে প্রিমিয়ামও কম লাগবে আর কভারেজের পরিমাণও বেশি পাবেন। বাকিটা সঞ্চয়ের অন্য প্রকল্পে ঢালুন।
  • স্বাস্থ্যবিমা: এটা ছাড়া এখন বাঁচা সমস্যার। তাই সঙ্গে রাখুন এই বিমাও। তবে তারই সঙ্গে কিন্তু শর্ত দেখে নিতে ভুলবেন না। কারণ, আপনি হয়ত বিমা করলেন এমন যাতে আপনি হাসপাতালের ঘর ভাড়া বাবদ যে টাকা দিতে হয় তা পেলেন না, উল্টে এই কারণেই চিকিৎসা খাতেও কম পেলেন বিমার শর্তের কারণেই। এটা এড়ানোরও রাস্তা আছে। তাই শর্ত দেখে নিতে ভুলবেন না।
  • বন্ধক রেখে টাকা ধারের ঝুঁকি বাঁচানোর বিমা: বাড়ি বা ফ্ল্যাট যাই করুন তা যদি ঋণ করে তৈরি করেন তা হলে এই বিমা নিতেই হবে। এই বিমা এমন ভাবে করা থাকে যাতে প্রিমিয়াম অনেক সময়ই ঋণের পুরো মেয়াদ জুড়ে করাতে হয় না।
  • গৃহ সুরক্ষা বিমা: এই বিমা করানোর চাপ খুব কম সময়েই আমরা নিয়ে থাকি। অথচ বাড়ির ক্ষতি নানান কারণে হয়ে থাকে। এমনকী ঝড়েও। আমপানের সময় যা হয়েছিল। তাই খুব কম প্রিমিয়ামে কিনতে পারা যায় এই বিমা। যা কিন্তু বাড়ির অনেক বড় খরচও সামলাতে সাহায্য করতে পারে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE